Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Relationship Tips

বিবাহিত জীবন একঘেয়ে হয়ে উঠেছে? সম্পর্কের উষ্ণতা ফেরাতে কী কী করবেন?

অভ্যাসের পালে হাওয়া দিয়েই বছরের পর বছর একটা সম্পর্ক বয়ে বেড়াতে বাধ্য হন অনেক দম্পতি। একাই সম্পর্কের ভার টেনে যাচ্ছেন? সঙ্গীর কোনও সাহায্য পাচ্ছেন না? কী ভাবে সামাল দেবেন পরিস্থিতি?

দীর্ঘ বিবাহিত জীবনে রোম্যান্স ফেরাবেন কী করে?

দীর্ঘ বিবাহিত জীবনে রোম্যান্স ফেরাবেন কী করে? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১৮:০০
Share: Save:

কিছু দিন আগেও যে বন্ধন ছিল আনন্দের, এখন সেই সম্পর্ক মনে হয় জেলখানা। দায়িত্বকে বোঝা মনে হয়। সংসার পাতানো দুই মানুষের ভালবাসা ও যত্নের ক্ষেত্রটিও যান্ত্রিক হয়ে ওঠে কখনও কখনও। কেবল অভ্যাসের পালে হাওয়া দিয়েই বছরের পর বছর একটা সম্পর্ক বয়ে বেড়াতে বাধ্য হন অনেক দম্পতি। কোনও কোনও ক্ষেত্রে এমনও হয়, যখন মনে হয় একাই সম্পর্কের ভার টেনে যাচ্ছেন, সঙ্গীর কোনও সাহায্য পাচ্ছেন না! আপনার সঙ্গেও কি এমনটাই হচ্ছে?

প্রথমত সম্পর্কটা মেরামত করার আগে নিজেকে কয়েকটি প্রশ্ন করুন। নিজেকে প্রশ্ন করে তার সঠিক উত্তর খুঁজে বার করতে পারলেই সমস্যার অনেকটা সমাধান হয়ে যায়। তাই ভেবে দেখুন, সত্যিই কি এই সম্পর্কটা আপনার কাছে আগের জায়গাতেই আছে? ঠিক কী কী কারণে সম্পর্কে থাকা আপনার কাছে বোঝা মনে হচ্ছে? সঙ্গী কেনই বা আপনার থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন?

কখনও আর্থিক চাপ, কখনও একে অপরকে পেশাগত কারণে সময় দিতে না পারা কখনও আবার সম্পর্কে তৃতীয় কোনও মানুষের উপস্থিতি— নানা কারণে সম্পর্কে ভুল বোঝাবুঝি লেগেই থাকে, ঝগড়াও হয়। কিন্তু যদি পুরনো উষ্ণতা সম্পর্কে এখন ফিরিয়ে আনতে চান, তা হলে কয়েকটি কাজ করতে পারেন। ভাঙতে তো বেশি সময় লাগে না। তাই যেটা এত কষ্ট করে গড়েছিলেন সেটার জন্য না হয় শেষ এক বার চেষ্টা করেই দেখলেন!

নিজের ব্যক্তিগত সময় ভাগ করে নিন সঙ্গীর সঙ্গে

মাঝেমধ্যে সম্পূর্ণ একা সময় কাটাতে চাওয়াটা দোষের নয়। সম্পর্কে থেকেও সেই সময় বার করে নেওয়া যায়। কিন্তু এই একা সময় কাটানোর ইচ্ছেটা যদি অভ্যাসে পরিণত হয়, সম্পর্কে জড়ালে তা বদলাতে হবে। সারা ক্ষণই একা থাকতে চাওয়ার অভ্যাসে আপনার সম্পর্কের জন্যও ক্ষতিকর। তাই একে অপরকে সময় দিন। পরস্পরের সান্নিধ্যে খুঁজে নিন জীবনের আনন্দ। একে অপরের সঙ্গে প্রাণ খুলে কথা বলুন।

সম্পর্কে থাকলে ইগোকে কিছুটা বিসর্জন দিতে হয়।

সম্পর্কে থাকলে ইগোকে কিছুটা বিসর্জন দিতে হয়। প্রতীকী ছবি।

সম্পর্ক থেকে ‘ইগো’ সরিয়ে রাখুন

সম্পর্কে থাকলে ইগোকে কিছুটা বিসর্জন দিতে হয়। এমনিতেই অকারণ ইগো জীবনে ক্ষতিই করে। সঙ্গীর সঙ্গে ভুল বোঝাবুঝিও বাড়তে পারে এতে। কোনও বিষয়ে মতান্তর হলে দরকারে নিজে এগিয়ে মিটমাট করে নিন। সম্পর্কের শুরুতে আপনি উদারতা দেখাতে পারলে আজীবন সঙ্গীও এই সম্পর্ককে সম্মান করতে শিখবে। কোনও কারণে রাগ বা অভিমান হলে অন্তর্মুখী স্বভাবের মানুষ হলেও খারাপ লাগা-ভাল লাগার প্রকাশ করুন। লক্ষ্য রাখুন নিজের নানা কাজ ও কথায় ভালবাসাও যেন প্রকাশ পায়।

ভালবাসা প্রকাশ করুন

বিয়ের পর প্রথম প্রথম একে অপরের প্রতি ভাসবাসা প্রকাশ করলেও, সম্পর্ক যত পুরনো হয়, ভালবাসার বহিঃপ্রকাশ ততই কমতে থাকে। এই প্রবণতা মোটেও ভাল না। বিশেষ দিনগুলিতে সঙ্গীর জন্য কিছু বিশেষ পরিকল্পনা করুন। একটা আলিঙ্গন, হাতে হাত রেখেও কিন্তু বিশেষ মুহূর্ত উদ্‌যাপন করা যায়!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE