Advertisement
২২ মে ২০২৪
Marriage Counselling

বাড়ছে বিবাহবিচ্ছেদের সংখ্যা, সম্পর্কের ভাঙন ঠেকাতে মনোবিদ নিয়োগ করছে কেরলের পঞ্চায়েত

দাম্পত্যের শীতলতা আটকাতে কেরলের কোঝিকোড়ের পেরুভায়াল গ্রামে ‘ম্যারেজ কাউন্সেলিং’-এর ব্যবস্থা করল পেরুভায়াল গ্রাম পঞ্চায়েত।

‘ম্যারেজ কাউন্সেলিং’-এর ব্যবস্থা করল কেরলের এক গ্রাম পঞ্চায়েত।

‘ম্যারেজ কাউন্সেলিং’-এর ব্যবস্থা করল কেরলের এক গ্রাম পঞ্চায়েত। ছবি: প্রতীকী

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১১:৪৭
Share: Save:

সম্পর্কের ভাঙন আটকাতে এ বার মাঠে নামল কেরলের এক গ্রাম পঞ্চায়েত। বিয়ের আগে ও পরে দাম্পত্যের শীতলতা আটকাতে উত্তর কেরলের কোঝিকোড়ের পেরুভায়াল গ্রামে ‘ম্যারেজ কাউন্সেলিং’-এর ব্যবস্থা শুরু করল পেরুভায়াল গ্রাম পঞ্চায়েত। স্থানীয় প্রশাসনের দাবি, এই ধরনের উদ্যোগ কেরলে এই প্রথম।

পেরুভায়াল গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান অনিস পলত জানিয়েছেন, এখন মাঝেমধ্যেই দেখা যাচ্ছে খুব তুচ্ছ বিষয় নিয়ে ঝগড়াঝাঁটি হচ্ছে স্বামী-স্ত্রীর মধ্যে। ছোট ছোট মতোবিরোধে ভেঙে যাচ্ছে সম্পর্ক। সদ্যবিবাহিত তরুণ-তরুণীদের মধ্যে এই প্রবণতা বেশ প্রবল। তাই সম্পর্কের টানাপড়েন নিয়ে যাতে দম্পতিরা কোনও বিশেষজ্ঞের সঙ্গে কথা বলতে পারেন, সে জন্যই এই ব্যবস্থা। তবে কেবল অল্পবয়সি ব্যক্তিরাই নন, সব বয়সি দম্পতিকেই পঞ্চায়েতের পক্ষ থেকে এই উদ্যোগে অংশ নেওয়ার অনুরোধ করা হয়েছে।

সম্পর্কের টানাপড়েন নিয়ে যাতে দম্পতিরা কোনও বিশেষজ্ঞের সঙ্গে কথা বলতে পারেন, সে জন্যই এই ব্যবস্থা।

সম্পর্কের টানাপড়েন নিয়ে যাতে দম্পতিরা কোনও বিশেষজ্ঞের সঙ্গে কথা বলতে পারেন, সে জন্যই এই ব্যবস্থা। ছবি: প্রতীকী

৩০ ডিসেম্বর বিভিন্ন ধর্মীয় নেতাদের সঙ্গেও কথা বলা হয় পঞ্চায়েতের তরফ থেকে। তাঁরাও গোটা বিষয়টি নিয়ে আপত্তি করেননি। তার পরই শুরু করা হয় প্রকল্প, দাবি পঞ্চায়েতের। প্রকল্পটি পরিচালনা করতে পেশাদার মনোবিদের নিয়োগ করা হচ্ছে বলেও দাবি প্রশাসনের। প্রকল্প শুরুর পরই বেশ কিছু আবেদন জমা পড়তে শুরু করেছে বলেও জানিয়েছে পঞ্চায়েত। প্রসঙ্গত স্বরাষ্ট্র মন্ত্রকের তথ্য বলছে, ২০১৮ সালে বিবাহবিচ্ছেদের সংখ্যার নিরিখে গোটা দেশে দ্বিতীয় স্থানে ছিল কেরল। শীর্ষে ছিল উত্তরপ্রদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Marriage Divorce Kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE