Advertisement
২৩ এপ্রিল ২০২৪
friendship

চিরকালের মতো চলে গিয়েছেন বন্ধু, শেষ যাত্রায় চুমুতে চুমুতে ভরিয়ে দিল ভক্ত হনুমান!

টুইটারে ঘুরপাক খাওয়া এক ভিডিয়োতে দেখা যাচ্ছে, একটি হনুমানের সঙ্গে এক ব্যক্তির বন্ধুত্বের ঝলক। শ্রীলঙ্কার এক জনের মৃত্যুর পর তাঁকে বিদায় জানাতে এসেছিল বন্ধুশোকে কাতর হনুমানটি।

প্রভুর মৃত্যুতে কাতর হনুমান।

প্রভুর মৃত্যুতে কাতর হনুমান। ছবি: টুইটার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ১৫:২১
Share: Save:

বন্ধুত্ব শুধু মানুষে-মানুষেই হয় না। মানুষের সঙ্গে বন্ধুত্ব গড়ে উঠতে পারে বন্যপ্রাণীরও। সম্প্রতি সমাজমাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিয়ো ফের মনে করিয়ে দিল সে কথা। টুইটারে ঘুরপাক খাওয়া সেই ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, একটি হনুমানের সঙ্গে এক ব্যক্তির বন্ধুত্বের ঝলক। শ্রীলঙ্কার এক ব্যক্তির মৃত্যুর পর তাঁকে বিদায় জানাতে এসেছিল হনুমানটি।

পশ্চিম শ্রীলঙ্কার বাত্তিকালোয়া অঞ্চলের সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, এক মৃত ব্যক্তির মাথার কাছে বসে রয়েছে একটি হনুমান। মৃতের মাথায় বুলিয়ে দিচ্ছে হাত। শেষ পর্যন্ত নিজেকে ধরে রাখতে না পেরে মৃতের মুখে বিদায়চুম্বনও খেতে দেখা যায় হনুমানটিকে। কিছুতেই যেন প্রিয় বন্ধুর মৃত্যু মেনে নিতে পারছে না সে। মরদেহের উপর রাখা পুষ্পস্তবকটি নাড়িয়ে তাঁকে জাগানোর চেষ্টাও করছে হনুমানটি।

যিনি ভিডিয়োটি প্রকাশ করেছেন, তিনি জানিয়েছেন আগে হনুমানটিকে নিয়মিত খাবার খাওয়াতেন ওই ব্যক্তি। মৃত্যুর পর তাই বন্ধুকে শেষ বিদায় জানাতে এসেছে হনুমান। ভিডিয়োতে দেখা যাচ্ছে, আশপাশে বহু মানুষ দাঁড়িয়ে রয়েছেন। কিন্তু কেউই বাধা দিচ্ছে না হনুমানটিকে। প্রকাশের সঙ্গে সঙ্গেই ভিডিয়োটি নজর কেড়েছে বহু নেটাগরিকের। কেউ সমবেদনা জানিয়েছেন, কারও বক্তব্য, যেখানে মানুষ মানুষের সঙ্গে লড়াই করতে সদাই ব্যস্ত, সেখানে এক বন্যপ্রাণীর এ হেন আবেগ দেখে জুড়িয়ে যাচ্ছে চোখ। রইল সেই ভিডিয়ো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

friendship monkey Human
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE