Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sexual life

Height and Sex: যৌনতায় শ্রেষ্ঠ কোন উচ্চতার পুরুষরা? চমকপ্রদ তথ্য গবেষণায়

উচ্চতা নিয়ে হীনমন্যতায় ভোগেন যাঁরা তাঁদের জন্য সুখবর! যৌনতায় এগিয়ে তুলনামূলক কম উচ্চতার পুরুষরা, জানাল গবেষণা

অনেক পুরুষেই সর্বক্ষণ নিজের উচ্চতা নিয়ে মানসিক চাপে থাকেন

অনেক পুরুষেই সর্বক্ষণ নিজের উচ্চতা নিয়ে মানসিক চাপে থাকেন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১৩:০৯
Share: Save:

উচ্চতা নিয়ে হীনমন্যতায় ভোগা মানুষের সংখ্যা নেহাত কম নয়। উচ্চতা বাড়ানোর হেলথ ড্রিঙ্কয়ের রমরমা দেখে তা হাড়ে হাড়ে টের পাওয়া যায়। কিন্তু যে সকল পুরুষ সর্ব ক্ষণ নিজের উচ্চতা নিয়ে মানসিক চাপে থাকেন তাঁরা কিছুটা হলেও আশ্বস্ত হতে পারেন সাম্প্রতিক এক গবেষণায়। একটি বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে দাবি করা হয়েছে অপেক্ষাকৃত কম উচ্চতা সম্পন্ন পুরুষরা যৌনতায় এগিয়ে কয়েক যোজন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

৫৩১ জন বিষমকামী পুরুষের উপর করা এই গবেষণা জানাচ্ছে ১৭৫ সেন্টিমিটার বা প্রায় ৫ ফুট ৯ ইঞ্চির কম উচ্চতার পুরুষরা অপেক্ষাকৃত লম্বা পুরুষদের তুলনায় যৌন মিলনে বেশি আগ্রহী। তাদের যৌন জীবন অনেক বেশি মধুময় বলেও মত গবেষকদের।

আরও পড়ুন:
আরও পড়ুন:

গবেষকরা আরও জানাচ্ছেন যে, অপেক্ষাকৃত কম উচ্চতা সম্পন্ন পুরুষদের মধ্যে বিবাহ বিচ্ছেদের প্রবণতাও কম। তাঁদের মধ্যে বিবাহ বিচ্ছেদের হার প্রায় ৩২ শতাংশ কম। গৃহস্থলীর কাজ কর্মে হাত লাগানোর ক্ষেত্রেও লম্বা পুরুষদের চেয়ে তাঁরা এগিয়ে বলেই মত গবেষকদের। বাড়ির কাজ কর্মে গড়ে প্রায় এক ঘণ্টা বেশি সময় নিয়োগ করেন এই ধরনের পুরুষরা।

তবে কেন এ রকম ঘটে তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা। অনেকের মতে এর পেছনে রয়েছে ‘নেপোলিয়ন কমপ্লেক্স’। এই তত্ত্ব অনুসারে উচ্চতা কম হলে, নিজেদের পৌরুষকে প্রতিষ্ঠিত করতে অনেক বেশি যত্নবান হন পুরুষরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sexual life Short men Height
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE