Advertisement
১৯ এপ্রিল ২০২৪
love

Relationship Tips: শুধু ভালবাসা নয়, একসঙ্গে অনেকটা পথ চলতে গেলে কেমন সমীকরণ প্রয়োজন

সম্পর্ক মজবুত হবে কি না, তা নির্ভর করে কয়েকটি বিষয়ের উপর। ভালবাসা ছাড়াও সম্পর্কে ভিত শক্ত করতে প্রয়োজন আরও কিছু।

ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ১৭:১৩
Share: Save:

দীর্ঘ দিন একসঙ্গে কাটিয়ে দেওয়াটা সহজ নয়। সম্পর্ক ভাল থাকে অনেকগুলি বিষয়ের উপর। পারস্পরিক সম্পর্ক মজবুত করতে ভালবাসা প্রয়োজন। প্রেম হল আবেগের সংমিশ্রণে তৈরি হওয়া এক নিবিড় অনুভূতি। সম্পর্কের সমীকরণ ঠিক কতটা মজবুত হবে তা শুধু একে অপরের প্রতি ভালবাসার উপর নির্ভর করে না। ভালবাসা ছাড়াও, সম্পর্ক মজবুত করতে প্রয়োজন আরও কয়েকটি জিনিস।

পরস্পরের প্রতি বিশ্বাস

সম্পর্ক ভাল রাখতে একে অপরের প্রতি বিশ্বাস রাখাটা প্রয়োজন। সম্পর্কে ওঠা-নামা থাকবেই। তা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু পরিস্থিতির প্রভাব যেন সম্পর্ককে ছুঁতে না পারে সে দিকে খেয়াল রাখা জরুরি। পারস্পরিক সম্পর্ক যেন অবিশ্বাসের কালো মেঘে ঢেকে না যায়। বিশ্বাসের ভিত দৃঢ় হলেই দু’জনের সম্পর্ক হবে অমলিন।

পারস্পরিক সম্মান প্রদর্শন

যে কোনও সম্পর্ক ভাল রাখতেই অপরিহার্য একটি উপকরণ হল সম্মান। পরস্পরের প্রতি সম্মান থাকাটা অত্যন্ত জরুরি। একে অপরের পছন্দ, ভাল লাগা, অপছন্দ আলাদা হতে পারে। তা অস্বাভাবিক কিছু নয়। পরস্পরের পছন্দ, অপছন্দ, উপলব্ধিগুলি এড়িয়ে না গিয়ে বরং কখনও কখনও সেগুলির স্বাদ নিন। দু’জনের পছন্দগুলি একসঙ্গে ভাগাভাগি করে নিন।

সম্পর্কে থাক বন্ধুত্বের ছোঁয়া

সব সম্পর্কেই বন্ধুত্ব থাকাটা অত্যন্ত জরুরি। এটি সুস্থ সম্পর্কের অন্যতম বৈশিষ্ট্য। একে অপরের ভাল লাগা, মন্দ লাগা, ইচ্ছা, আকাঙ্ক্ষা, উদ্বেগ, আনন্দ, চিন্তা— সব রকম অনুভূতি পরস্পরের কাছে মন খুলে প্রকাশ করুন। সম্পর্কে কোনও জড়তা রাখবেন না। সম্পর্ক সহজ করে তুলতে কোনও কিছু চেপে না রেখে মন খুলে বলে দিন। এমনকি, সঙ্গীর কোনও আচরণে যদি খারাপ লাগে তা-ও জানিয়ে দিন। রাগ পুষে রাখলে শুধু জটিলতাই বাড়বে। লাভ হবে না।

একে অপরের আশ্রয় হয়ে ওঠার চেষ্টা করুন

মানুষ প্রেমে পড়ে নিশ্চিন্ত আশ্রয়ের খোঁজে। একটি ভরসার কাঁধ চান সকলেই। সঙ্গীর সেই ভরসার জায়গা হয়ে উঠুন আপনি। একে অপরের খারাপ সময়ে মানসিক জোর দিন। সম্পর্ক ভাল রাখতে মানসিক স্পর্শ সত্যিই জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

love Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE