Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Relationship Tips

বিচ্ছেদের পর নতুন সম্পর্কে জড়াতে ভয় পাচ্ছেন? ৩টি বিষয় মাথায় রাখলে সমস্যা হওয়ার কথা নয়

এক বার বিচ্ছেদ হলে দ্বিতীয় বার কাউকে সহজে বিশ্বাস করা যায় না। প্রতিটি মানুষই স্বতন্ত্র। তাই সকলেই একই রকম এমন ভেবে নেওয়ার কোনও কারণ নেই। বিচ্ছেদের পরে নতুন সম্পর্কে জড়ানোর আগে কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

Things To Do Before Starting A New Relationship After A Breakup

বিচ্ছেদের পর নতুন করে শুরু করতে পারেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৬:৫৬
Share: Save:

এক বার সম্পর্ক ভাঙলে দ্বিতীয় বার সম্পর্কে জড়ানোর আগে অনেক ভাবনা আসে মনে। নতুন করে বিশ্বাসের ভিত গড়ে তোলাও কঠিন হয়ে পড়ে। আবার, অনেকেই আগের সঙ্গীর অস্তিত্ব খুঁজে পেতে চেষ্টা করেন নতুন সঙ্গীর মধ্যে। ফলে সম্পর্ক নিয়ে মনের মধ্যে একটা টানাপড়েন চলতেই থাকে। কিন্তু ভাল থাকতে এই ভাবনা থেকে বেরিয়ে আসতে হবে। প্রতিটি মানুষই স্বতন্ত্র। তাই সকলেই একই রকম এমন ভেবে নেওয়ার কোনও কারণ নেই। বিচ্ছেদের পরে নতুন সম্পর্কে জড়ানোর আগে কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

১) সম্পর্কে স্বচ্ছ থাকুন। প্রয়োজনে আগের কোনও ভুল বা অপরাধ অকপটে শিকার করুন। যিনি সারা জীবন আপনার সঙ্গে থাকবেন, তাঁর কাছে এ সব গোপন করা অনুচিত। অনেকেই হারানোর ভয়ে গোপন করেন অনেক কিছু। সে ক্ষেত্রে মনে রাখবেন, যিনি অতীতের কোনও ভুলের কারণে আপনাকে ছেড়ে যাচ্ছেন, তাঁর মন আপনার সঙ্গে থাকার জন্য প্রস্তুত নয়।

২) সময় দিন প্রিয়জনকে। মনোমালিন্যের সময়ও এক সঙ্গে বসে সমস্যা সমাধানের চেষ্টা করুন। মুখোমুখি বসে আলোচনা অনেক সমস্যা মিটিয়ে দেয়। অনেকেই মতবিরোধ নিয়ে আলোচনা করতে চান না। সমাধান মিলবে না, এমন বিশ্বাস মন থেকে সরিয়ে ফেলুন। বরং বসুন আলোচনায়। তাতে সম্পর্কের শৈত্য সরে। পরস্পরকে বুঝতে সুবিধা হয়

Things To Do Before Starting A New Relationship After A Breakup

সম্পর্কে স্বচ্ছ থাকুন। ছবি: সংগৃহীত।

৩) নতুন প্রেমে কখনও আগের প্রেম সম্পর্কে অসম্মানসূচক মন্তব্য করবেন না। অনেকেই নতুন মানুষটিকে খুশি করতে আগের সম্পর্ক ও সঙ্গীর সম্পর্কে অসম্মানসূচক মন্তব্য করেন। যত খারাপ ঘটনাই ঘটুক, নিজে এ নিয়ে খারাপ মন্তব্য করবেন না। এতে সম্পর্ক বিষয়টিকেই লঘু করে দেখা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Tips Relationship Break Up
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE