Advertisement
০১ মে ২০২৪
Dementia Risk

কম বয়সেও ডিমেনশিয়া হতে পারে! ঝুঁকি কমাতে নিয়ম করে কোন কাজগুলি করবেন?

কমবয়সেই ডেকে আনতে পারে ডিমেনশিয়ার মতো অসুখ। তবে ঘরোয়া কিছু কাজ নিয়মিত করলে ডিমেনশিয়ার ঝুঁকি অনেকটাই কমে।

Some daily work can reduce the risk of dementia

ভুলে যাওয়ার সমস্যা ধরা দিতে পারে কমবয়সেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৫:৪৭
Share: Save:

ভুলো মনের সমস্যা সাধারণত বার্ধক্যের। বয়স বাড়লে স্মৃতি মাঝেমাঝেই বিশ্বাসঘাতকতা করে। কিন্তু এই স্মৃতিভ্রমের সমস্যা কতটা বিপজ্জনক হয়ে উঠতে পারে, তার অন্যতম উদাহরণ হল ডিমেনশিয়া। পরিসংখ্যান জানাচ্ছে, বিশ্বে পাঁচ কোটিরও বেশি মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত। অ্যালঝাইমার্সের মতো দুরারোগ্য ব্যাধিও এক ধরনের ডিমেনশিয়া। বয়স বাড়লে তো বটেই, তবে রোজের কিছু অভ্যাস কিন্তু কমবয়সেই ডেকে আনতে পারে ডিমেনশিয়ার মতো অসুখ। তবে ঘরোয়া কিছু কাজ নিয়মিত করলে ডিমেনশিয়ার ঝুঁকি অনেকটাই কমে।

১) ঘর সাফ করার সঙ্গে সরাসরি যোগাযোগ রয়েছে মানসিক স্বাস্থ্যের। মানসিক চাপ, উদ্বেগ, অবসাদের মতো সমস্যা এর প্রভাবে দূরে থাকে। ঘর পরিষ্কার করলে মস্তিষ্কে এন্ডর্ফিন হরমোন তৈরি হয়। তাতে মন ভাল হয়। নিয়মিত ধ্যান করলে ঠিক যা কাজ হয়, এ ক্ষেত্রেও তেমনটাই হয়ে থাকে।

২) বাগানের কাজ করলে মানসিক চাপ কমে। মন ও শরীর সতেজ হয়। তার ফল পায় মস্তিষ্ক। চারপাশের চাপের প্রভাব কম পড়ে মস্তিষ্কের উপর।

Some daily work can reduce the risk of dementia

নিয়মিত রান্না করলে ডিমেনশিয়ার ঝুঁকি অনেকটাই কমে। ছবি: সংগৃহীত।

৩) রান্নার মতো সৃজনশীল কাজ কমই আছে। রান্নাকে যতই কম গুরুত্ব দেওয়া হোক না কেন, কিন্তু এর মধ্যে অনেক ভাবনাচিন্তার অবকাশ আছে। কোন সব্জি কী ভাবে কাটা হবে থেকে শুরু করে মশলা বাছাই— সবেতেই মস্তিষ্কের অনেক কাজ থাকে। তাতেই লাভ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE