Advertisement
২৬ এপ্রিল ২০২৪
New Year Resolution

নতুন বছরে প্রেম-প্রতিজ্ঞায় কাছে টানুন প্রিয়জনকে, ৫ টোটকায় ঝালিয়ে নিন সম্পর্ক

নতুন বছর সম্পর্ককে নতুন করে ঝালিয়ে নেওয়ার সুযোগ। প্রিয়জনের জন্যেও বছরের প্রথম দিন নিতে পারেন এমন কিছু সিদ্ধান্ত, যাতে মুচমুচে হবে নেতিয়ে পড়া সম্পর্ক। চাঙ্গা হবে দাম্পত্য জীবন।

দাম্পত্য জীবনকে চাঙ্গা রাখতে আকাশকুসুম চিন্তাভাবনা নয়, বরং ছোট ছোট কয়েকটি কৌশলই হয়ে উঠতে পারে চাবিকাঠি।

দাম্পত্য জীবনকে চাঙ্গা রাখতে আকাশকুসুম চিন্তাভাবনা নয়, বরং ছোট ছোট কয়েকটি কৌশলই হয়ে উঠতে পারে চাবিকাঠি। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৭:০২
Share: Save:

নতুন বছর এলেই জীবনে বড়সড় বদল আনার কথা ভাবেন অনেকেই। ইংরেজিতে একে বলে ‘নিউ ইয়ার রেজোলিউশন’। কেবল নিজের জন্যই নয়, প্রিয়জনের জন্যেও বছরের প্রথম দিন নিতে পারেন এমন কিছু সিদ্ধান্ত, যাতে মুচমুচে হবে নেতিয়ে পড়া সম্পর্ক। দাম্পত্য জীবনকে চাঙ্গা রাখতে আকাশকুসুম চিন্তাভাবনা নয়, বরং ছোট ছোট কয়েকটি কৌশলই হয়ে উঠতে পারে চাবিকাঠি।

১। ফোনের ব্যবহার কমিয়ে ফেলে সময় দিন একে অপরকে। ছোটদের মোবাইল আসক্তি নিয়ে বড়রা অনেক বকাঝকা করেন, অথচ নিজেরাই মেনে চলেন না সেই উপদেশ। আধুনিক জীবনে এমনিতেই ব্যক্তিগত সময় কমে এসেছে। যেটুকু সময় বাড়িতে থাকবেন, তা-ও ফোন কিংবা ল্যাপটপে মুখ গুঁজে না কাটিয়ে একে অপরের সঙ্গে কথা বলুন। বই পড়তে ভাল লাগলে একে অপরের শরীরে হেলান দিয়ে একসঙ্গে পড়ুন পছন্দের উপন্যাস।

২। এক ছাদের তলে থাকা মানেই একসঙ্গে থাকা নয়। সম্পর্ক যেন নিছক অভ্যাস না হয়ে দাঁড়ায়, খেয়াল রাখুন। নতুন বছরে নতুন করে আবিষ্কার করুন নিজেদের। জানুয়ারির প্রথম দিনই দিনের একটি নির্দিষ্ট সময় নিজেদের জন্য বরাদ্দ করুন। শত কর্মব্যস্ততার মাঝেও ওই সময়ে রোজ একসঙ্গে মুখোমুখি বসে কথা বলার প্রতিজ্ঞা নিন। প্রথম প্রথম খুবই সাদামাঠা লাগতে পারে বিষয়টি। কিন্তু দু’দিন পরই দেখবেন, কত না বলা কথা বেরিয়ে আসবে কথোপকথনে। রোজকার যে সব কথা আপাততুচ্ছ বলে মনে হত, মনে হত, না বললেও চলে, সেই সব কথাও উঠে আসবে এই কাজে।

নতুন বছরে নতুন উপহারে ভরিয়ে দিন সঙ্গীকে।

নতুন বছরে নতুন উপহারে ভরিয়ে দিন সঙ্গীকে। ছবি: প্রতীকী

৩। শরীরী আকর্ষণ কিন্তু ভালবাসারই প্রকাশ। তাই নতুন বছরে বেরিয়ে আসুন লজ্জার আবরণ ছেড়ে। বাড়ান যৌনমিলনের সময়। নানা অছিলায় স্পর্শ করুন একে অপরকে, কথায় কথায় কাছে টেনে নিন প্রাণের মানুষটিকে। একঘেয়েমি দূর করতে চেষ্টা করতে পারেন নতুন ভঙ্গি। শরীর-স্বাস্থ্য যেমন ভাল থাকবে, চাঙ্গা থাকে মনও।

৪। যাঁরা বিবাহিত, তাঁরা সংসারের কাজ ভাগাভাগি করে নিন। মুদি দোকানের হিসাব, বাজার করার খরচ থেকে বিদ্যুতের বিল, সব কিছু নিয়েই একসঙ্গে বসে কথা বলুন। অনেক সময় সংসারে আর্থিক দিকটি যিনি সামলান, তিনি আর্থিক টানা-পোড়েনের কথা গোপন করেন। এক বার পুনর্বিবেচনা করুন, সত্যিই কি আর্থিক টানা-পোড়েনের কথা বুঝবেন না সঙ্গী? যদি মনে হয়, দীর্ঘমেয়াদি ভিত্তিতে সব খুলে বললে খুব একটা অসুবিধা হবে না, তবে সঙ্গীকে জানান সে কথা।

৫। নতুন বছরে নতুন উপহারে ভরিয়ে দিন সঙ্গীকে। দীর্ঘ দিন একটি সম্পর্কে থাকলে অনেক সময়, বিবাহবার্ষিকী কিংবা প্রিয়জনের জন্মদিনের তারিখ ভুলে যান অনেকে। এই বছর সে রকম করবেন না। প্রয়োজনে ফোনে ‘রিমাইন্ডার’ দিয়ে রাখুন। এমনকি কোনও কারণ ছাড়াই উপহার কিনে আনুন সঙ্গীর জন্য। খুব দামি কিছু হতে হবে, এমন নয়। ভালোবাসা থাকলে আপাততুচ্ছ কোনও জিনিসও হয়ে উঠতে পারে অমূল্য রতন! ছোট্ট একটি ফুলগাছের চারা কিংবা একটা গ্রিটিং কার্ডও হতে পারে ভালবাসার প্রকাশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Year Resolution love life Love Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE