Advertisement
০২ মে ২০২৪
Parenting Tips

সদ্য বাবা হয়েছেন? খুদের সঙ্গে ভাব জমিয়ে উঠতে পারেননি এখনও? কোন উপায়ে নিবিড় হবে সম্পর্ক

নতুন বাবা হলে সন্তানকেও কোলে নিতেও অনেকে ভয় পান, পাছে যদি তার চোট লেগে যায়! সন্তানের থেকে দূরে থাকতে থাকতে খুদের সঙ্গে ভাবটা ঠিক হয় না। কী করলে তৈরি হবে বাবার সঙ্গে খুদের মজবুত সম্পর্কের ভীত?

খুদের সঙ্গে ভাব জমাবেন কী ভাবে?

খুদের সঙ্গে ভাব জমাবেন কী ভাবে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ২০:৫০
Share: Save:

সদ্য বাবা হয়েছেন? সন্তানের সঙ্গে এখনও তেমন ভাব জমিয়ে উঠতে পারেনি? মায়ের গর্ভে ন’মাস সন্তান থাকে, তাই জন্মের পর মায়ের সঙ্গেই সে একাত্মবোধ করে। নতুন বাবা হলে সন্তানকেও কোলে নিতেও অনেকে ভয় পান, পিছু যদি তার কোনও চোট লেগে যায়! সন্তানের থেকে দূরে থাকতে থাকতে খুদের সঙ্গে ভাবটা ঠিক হয় না। কী করলে তৈরি হবে বাবার সঙ্গে খুদের মজবুত সম্পর্কের ভীত?

১) স্পর্শ কিন্তু ভালবাসার অনুভূতি দেয়। বেশ খানিকটা সময় সন্তানকে কোলে তুলে নিন। কিংবা তার মাথায় হাত বুলিয়ে তাকে ঘুম পাড়ানোর চেষ্টা করুন। আপনার স্নেহের স্পর্শ সন্তানকে নিরাপত্তার অনুভীতি দেবে, গভীর হবে সম্পর্ক।

২) সন্তানকে গান গেয়ে শোনাতে পারেন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে ৩২ সপ্তাহের মধ্যেই শিশুরা বাবার আওয়াজ চিনে ফেলতে পারে। তবে মুখ চিনতে বেশ কিছু দিন সময় লাগে। তাই ঘুম পাড়ানি গান শোনালে শিশু আপনার ডাক চিনতে পারবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) শিশুকে নিয়ে বাইরে ঘুরে আসুন। স্ট্রলারে করে তাকে নিয়ে বেরিয়ে পড়ুন নিকটবর্তী পার্কে। তাকে কাঁধে করেও ঘুরিয়ে আনতে পারেন। শিশুর সঙ্গে আলাদা করে সময় কাটানোর জন্য এই মুহূর্তগুলি হাতছাড়া করবেন না।

৪) অফিসের কাজ শেষে বাড়ি ফিরে ফোন হাতে পসে পড়বেন না। নিয়ম করে অফিস থেকে ফিরে স্নান করে আগেই শিশুর কাছে যান, তার সঙ্গে কথা বলুন। তাকে আদর করুন। এই সময়ে আপনি একান্তে নিজের মতো করে শিশুর সঙ্গে কাটান। রোজের এই অভ্যাস আপনার সঙ্গে শিশুর সম্পর্ক নিঃসন্দেহে মজবুত করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parenting Tips Parenting father
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE