Advertisement
১৩ জুন ২০২৪
Relationship

বিয়ের পর স্ত্রীর বন্ধু হয়ে উঠতে চান? কী কী বিষয় মাথায় রাখা জরুরি?

দু’টি আলাদা মানুষ একসঙ্গে, এক ছাদের তলায় যাপন করতে শুরু করলে সমস্যা হওয়া স্বাভাবিক। এত কিছুর পরও দু’জনের প্রতি ভালবাসা টিকিয়ে রাখতে নিজেরাই নিজেদের বন্ধু হয়ে উঠুন।

দু’টি আলাদা মানুষ একসঙ্গে, এক ছাদের তলায় যাপন করতে শুরু করলে সমস্যা হওয়া স্বাভাবিক।

দু’টি আলাদা মানুষ একসঙ্গে, এক ছাদের তলায় যাপন করতে শুরু করলে সমস্যা হওয়া স্বাভাবিক। ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ২২:০৪
Share: Save:

সম্পর্ক অনেকটা গাছের মতো। ছোট থেকে চারা গাছকে যেমন যত্ন করে বড় করে তুলতে হয়, ঝড়-বৃষ্টি থেকে আগলে রাখতে হয়, ঠিক তেমন ভাবেই সম্পর্কেও লালন করতে হয়। সম্পর্কে গভীরতাও কিন্তু এক দিনে আসে না। দু’টি আলাদা মানুষ একসঙ্গে, এক ছাদের তলায় যাপন করতে শুরু করলে সমস্যা হওয়া স্বাভাবিক। দু’জনের রুচি, পছন্দ, ভাল লাগা, খারাপ লাগা, সবই আলাদা।

প্রথম দিকে দু’জনেরই দু’জনের প্রতি নানা অভিযোগ থাকে। একে অপরকে বুঝতে না পারা থেকে অবসাদ গ্রাস করাও অস্বাভাবিক নয়। তার উপর নতুন জায়গায়, নতুন মানুষজনের সঙ্গে মানিয়ে নেওয়ার বাড়তি চাপও থাকে মেয়েদের উপর। তবে শুধু মহিলাদেরই যে দায়িত্ব বাড়ে, তা নয়। পুরুষদেরও নানা রকম সমস্যার সম্মুখান হতে হয়।

এত কিছুর পরও দু’জনের প্রতি ভালবাসা টিকিয়ে রাখতে অন্য কারও সাহায্য নয়, নিজেরাই নিজেদের বন্ধু হয়ে উঠুন। আর মাথায় রাখুন এই তিনটি কথা।

১) সপ্তাহান্তে তিন দিন

সপ্তাহের সাতটি দিনের মধ্যে তিনটি দিন রাখুন নিজেদের জন্য। অর্থাৎ, নিজের ব্যক্তিগত সময়ে নিজেদের পছন্দের কাজ নিয়ে ব্যস্ত রাখুন। সম্পর্ক কতটা মজবুত, তা বোঝার জন্য এই বিরতি প্রয়োজন।

একে অপরের প্রতি কৃতজ্ঞ থাকতে চেষ্টা করুন।

একে অপরের প্রতি কৃতজ্ঞ থাকতে চেষ্টা করুন। ছবি : সংগৃহীত

২) কৃতজ্ঞতা প্রকাশ করুন

একে অপরের প্রতি কৃতজ্ঞ থাকতে চেষ্টা করুন। কে কার জন্য কতটা করেন বা করেন না, তা নিয়ে খেদ প্রকাশ না করে ভাল মুহূর্তগুলিকে ধরে রাখার চেষ্টা করুন।

৩) আত্মকেন্দ্রিক মানসিকতা ত্যাগ করুন

এমন অনেক সমস্যার সমাধান হয়ে যায় ছোট একটি ভাবনায়। আমার না ভেবে সব সময় ‘আমাদের’ ভাবতে চেষ্টা করুন। দু’জনে একসঙ্গে থাকলে যত সমস্যাই আসুক না কেন, ভাঙন ধরাতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Marriage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE