Advertisement
০১ মে ২০২৪
New Years Eve

বর্ষশেষের সপ্তাহে ভূরিভোজ হোক জমাটি, কোন ঠিকানায় গেলে কী পাবেন?

নতুন বছর পর্যন্ত রোজই উৎসব, আনন্দ, হুল্লোড় চলবে। আর সেই সঙ্গে চলবে দেদার খাওয়াদাওয়াও। আর তাই শহরের বিভিন্ন রেস্তরাঁয় থাকছে রকমারি খাবারের আয়োজন। কোথায়, কী থাকছে জানেন?

symbolic image.

বর্ষশেষ জমে যাক রকমারি কবাবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ২০:১৪
Share: Save:

বড়দিনের হাত ধরেই শীতকালীন উৎসব শুরু হয়ে গিয়েছে বলা চলে। বর্ষশেষের রাত আর বর্ষবরণের দিনের উদ্‌যাপনের জন্য সাদর আগ্রহে অপেক্ষা করছে বাঙালি। তবে গোটা সপ্তাহ ধরেই উৎসবের মেজাজে কলকাতা। নতুন বছরের গোড়া পর্যন্ত রোজই উৎসব, আনন্দ, হুল্লোড় চলবে। আর সেই সঙ্গে চলবে দেদার খাওয়াদাওয়াও। আর তাই শহরের বিভিন্ন রেস্তরাঁয় থাকছে রকমারি খাবারের আয়োজন। কোথায়, কী থাকছে জানেন?

প্যাপরিকা গুরমেট

শীতে উৎসবের আমেজ গায়ে মেখে সকালের জলখাবার খেতে যেতে পারেন এই ঠিকানায়। বিশেষ ‘ব্রেকফাস্ট প্ল্যাটার’-এ থাকছে টোম্যাটো রিকোটা টার্ট, সফট্‌ ব্যাগেলস উইথ ক্রিম চিজ়, জ্যাকেট পোট্যাটো ফিলড্‌ উইথ কর্ন অ্যান্ড চিজ়-এর মতো খাবার। এ ছাড়াও ‘সেলিব্রেশন প্ল্যাটার’-এ থাকছে কোরিয়ান ক্রিম চিজ় বান্‌স, ব্রি চিজ় দানিশ, পিস্তা পুডিং। প্ল্যাটারের দাম শুরু হচ্ছে ৩২০০ টাকা থেকে।

food image.

দ্য ভবানীপুর হাউসের লামে। ছবি: সংগৃহীত।

দ্য ভবানীপুর হাউস

উৎসবের আবহে স্বাদবদল করতে পারেন এখানে এসে। স্বাস্থ্য এবং স্বাদের যত্ন নেওয়াও হবে। কারণ উৎসব উপলক্ষে এই ঠিকানায় থাকছে তুসকান পোট্যাটো, লামে, বুদ্ধা বোল অ্যান্ড কিনোয়া, পোল্লো লাজ়িয়ো পিৎজ়া। মিষ্টির পদে রয়েছে ডেভিল চকোলেট কেক, অ্যাপল ক্র্যাম্বল টার্ট। দু’জনের খাওয়াদাওয়ায় খরচ পড়বে ১০০০ টাকার মতো।

হার্ড রক ক্যাফে

শীতকালীন উৎসবের জমকালো উদ্‌যাপনের ক্ষেত্র হতে পারে এই ক্যাফে। উৎসবের সন্ধ্যায় এখানে আড্ডা জমালে মন্দ হবে না। উৎসবের আবহে ক্যাফেতে থাকছে কাসুন্দি ভেটকি ফিশ, চিকেন টেন্ডারস্, চিকেন ফ্লাটব্রেড, বেলিজ় কফি, ক্ল্যাসিক নাচোস। এক জনের জন্য খরচ পড়বে ৭৫০ টাকার মতো।

হোমলি জেস্ট

বছরশেষের উৎসব উদ্‌যাপনের জন্য এখানেও থাকছে বিশেষ আয়োজন। বিভিন্ন ধরনের খাবারের স্বাদ নেওয়া যাবে। তন্দুরি বার, মেক্সিকান বার, বার্গার বার, স্যালাড বার— শরীরেরও খেয়াল রাখা সম্ভব এখানে এলে। মিষ্টিমুখ ছা়ড়া উৎসব অসম্পূর্ণ। তাই চকোলেট মন্টে কার্লো, রসমালাই তিরামিসু, হট ওরিও পাওয়া যাবে। এক জনের জন্য খরচ পড়বে ৬০০ টাকা মতো।

food image.

মাঙ্কি বারের খাবার। ছবি: সংগৃহীত।

ইয়াউচা

মাছ থেকে চিকেন, চেনা খাবারের অচেনা স্বাদ পাওয়া যাবে এই ঠিকানায় এলে। স্যাফরন স্যুপ উইথ ওয়াটার চেস্টনাট, স্পাইসি বেসিল চিকেন ডাম্পলিং, ক্রিসপি সিসামে চিকেন— নামের মতো বাহারি স্বাদ খাবারেরও। দু’জনের খাওয়াদাওয়া করতে খরচ পড়বে ২৫০০ টাকার মতো।

মাঙ্কি বার

নতুন বছরের উদ্‌যাপনের কথা মাথায় রেখেই এখানে থাকছে দেশি-বিদেশি নানা খাবার। ফিল্ড গ্রিনস অ্যান্ড অ্যাভোকাডো স্যালাড, চিকেন ওয়েলিংটন, শেফার্ড পাই, গ্রিলড পর্ক রিব্‌স, ক্ল্যাসিক মাশরুম রিসোটো, রোস্ট চিকেন— প্রতিটির স্বাদ একেবারে ভিন্ন। দু’জনের ক্ষেত্রে ২২০০ টাকা মতো খরচ হবে।

অওধ ১৫৯০

উৎসব যাই হোক, বিরিয়ানি না খেলে উদ্‌যাপনই অসম্পূর্ণ থেকে যায়। অওধ-এ বিরিয়ানি তো থাকবেই। সেই সঙ্গে রয়েছে আরও অনেক নবাবি খানা। গালৌটি কবাব, মুর্গ জাফরানি কবাব, রান বিরিয়ানি, তেহরি বিরিয়ানি, সুগন্ধি বিরিয়ানি, গোস্ত তেহরি, কিমা বিরিয়ানি— দু’জনের ১২০০ টাকার মধ্যে হয়ে যাবে।

food image.

হোমলি জেস্ট-এর খাবার। ছবি: সংগৃহীত।

ফোর কয়েনস ক্যাফে

ইউরোপিয়ান খাবারের স্বাদ নিতে যেতে এই ঠিকানায়। উৎসবের আবহে সেজে উঠেছে এই রেস্তরাঁর মেনু। এখানে থাকছে চিকেন মোমো, চিকেন আলা কিভ, চিকেন পাই। দু’জনের জন্য ৭০০ টাকার বেশি লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Years Eve Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE