Advertisement
০৩ জুন ২০২৪
Bizarre

৯৩ দিন জলের তলায় কাটিয়ে ১০ বছর বয়স কমিয়ে ফেললেন প্রৌঢ়! কী ভাবে সম্ভব হল এমনটা?

জলের তলায় প্রায় তিন মাস কাটিয়ে ১০ বছর বয়স কমিয়ে ফেললেন নৌবাহিনীর এক অবসরপ্রাপ্ত কর্মী। এক গবেষণায় অংশগ্রহণ করতে জোসেফ ডিটুরি প্রায় তিন মাস জলের তলায় কাটিয়েছেন।

জলের তলায় লুকিয়ে রয়েছে বয়স কমানোর মন্ত্র।

জলের তলায় লুকিয়ে রয়েছে বয়স কমানোর মন্ত্র। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১২:১১
Share: Save:

বয়স বাড়লে অনেকেই মনে মনে হতাশ হয়ে পড়েন। ভাবতে থাকেন, কী ভালই না হত, যদি বয়স কমিয়ে ফেলার সুযোগ পাওয়া যেত! যেমন ভাবনা তেমন কাজ। জলের তলায় প্রায় তিন মাস কাটিয়ে ১০ বছর বয়স কমিয়ে ফেললেন আমেরিকান নৌবাহিনীর এক অবসরপ্রাপ্ত কর্মী। এক গবেষণায় অংশগ্রহণ করতে জোসেফ ডিটুরি প্রায় তিন মাস জলের তলায় কাটিয়েছেন। মানুষের শরীরে চাপযুক্ত পরিবেশে জলের নীচে বসবাসের প্রভাব ঠিক কেমন হয়, তা এই গবেষণার মাধ্যমে জানতে চেয়েছিলেন বিজ্ঞানীরা।

৯৩ দিন পর অতলান্তিক মহাসাগরের গভীরে একটি ‘কমপ্যাক্ট পড’-এর মধ্যে থেকে জোসেফকে বার করে দেখা গেল তাঁর বয়স এক লাফে প্রায় ১০ বছর কমে গিয়েছে। পরীক্ষার ফলাফলে বিস্মিত বিজ্ঞানীরাও। জল থেকে বেরিয়ে আসার পর তাঁর বিভিন্ন ধরনের শারীরিক পরীক্ষা করানো হয়। পরীক্ষার পর দেখা যায়, ক্রোমোজ়োমের শেষ প্রান্তে যে ডিএনএ ক্যাপগুলি থাকে, যা বয়সের সঙ্গে সংকুচিত হয়ে যায়, জোসেফের ক্ষেত্রে তার ঠিক উল্টো ঘটনা ঘটেছে। জোসেফের ক্ষেত্রে দেখা গিয়েছে, তাঁর ক্রোমোজ়োমের শেষ প্রান্তে যে ডিএনএ ক্যাপগুলি রয়েছে, তা তিন মাস আগের তুলনায় প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শুধু তা-ই নয়, তিন মাস জলের তলায় কাটানোর পর তাঁর স্টেম সেলের সংখ্যাও বেড়েছে।

সব মিলিয়ে এই গবেষণার পর দেখা গিয়েছে, ৫৬ বছর বয়সি জোসেফের শরীরে অনেক ইতিবাচক পরিবর্তন এসেছে। তাঁর অনিদ্রার সমস্যা দূর হয়েছে। জোসেফের শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রাও কমেছে। আর বিজ্ঞানীরা বলছেন, সবই হয়েছে দীর্ঘ দিন জলের নীচে থাকার ফলে। জোসেফ জানিয়েছেন, কেন সবারই এই ধরনের অভিজ্ঞতা দরকার। তিনি বলেন, ‘‘বাইরের জগৎ আর কাজকর্ম থেকে একেবারে বিচ্ছিন্ন থাকতে এই ধরনের অভিজ্ঞতা সকলেরই দরকার। দু’ সপ্তাহ জলের তলায় কাটালে কোনও রকম ওষুধ ছাড়াই আপনার শরীর একেবারে চাঙ্গা লাগবে। জলের তলায় তিন মাস কাটানোর পর আমার বিপাকহার বেড়েছে।" এই কীর্তির পর জোসেফ জলের তলায় থাকার বিশ্ব রেরর্ড গড়েছেন। এর আগে সর্বোচ্চ ৭৩ দিন জলের তলায় কাটানোর রেকর্ড ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizarre Anti-aging
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE