Advertisement
২৬ এপ্রিল ২০২৪
cooking tips

Kitchen Hacks: দরজা খুলতে গিয়ে তরকারি পুড়ে গেল? রান্নার স্বাদ ফেরাবেন কী ভাবে

হঠাৎ বেল বাজল বা ফোন চলে এল? আর তার মধ্যে রান্না গেল পুড়ে। আতঙ্কিত না হয়ে দেখে নিন কী কী করলে রান্না বিস্বাদ লাগবে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ১৭:০৫
Share: Save:

অতি সাবধানি রাঁধুনিও মাঝেমাঝে রান্না পুড়িয়ে ফেলেন। অনেক সময়ে রান্নার মাঝে দরজা খুলতে যেতে হয় বা অফিসের ফোন চলে আসে। কয়েক মিনিটের অসাবধানতায় তরকারির নীচটা যায় ধরে! পো়ড়া খাবার খেতে হবে ভেবে বেশির ভাগ মানুষ আতঙ্কেই আরও দেরি করে ফেলেন। তাতে রান্না আরও ধরে যায়। তাই আতঙ্কিত না হয়ে প্রথমেই যা করণীয়, তা নিমেষে করতে হবে। কিন্তু তরকারি বা মাংস পুড়ে গেলে কী করবেন যাতে খাওয়ার সময়ে মুখে পোড়া স্বাদ না পাওয়া যায়? জেনে নিন।

১। কোনও রান্না ধরে গেলে সঙ্গে সঙ্গে গ্যাস বন্ধ করুন। তারপর খাবারের একদম নীচের অংশটুকু রেখে উপরের দিক থেকে বাকিটা তুলে নিন। এতে নীচের খানিকটা খাবার নষ্ট হবে ঠিকই, কিন্তু পোড়া কোনও অংশ থাকবে না। এবার না পোড়া অংশটি অন্য পাত্রে নিয়ে চেখে দেখুন কেমন লাগছে। দরকার পড়লে আরও কিছুটা নুন-মশলা যোগ করে ফের গ্যাস জ্বালিয়ে রান্না সেরে ফেলুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২। যদি তা-ও সামান্য পো়ড়া স্বাদ থেকে যায়, তা হলে অ্যাপেল সাইডার বা বালসেমিক ভিনিগার দিয়ে দেখুন। সহজেই স্বাদ বদলে দিতে পারবেন।

৩। খাবারে কিছুটা রেড বা হোয়াইট ওয়াইন দিলেও দিব্যি কাজে হবে।

৪। পোড়া গন্ধ ঢাকতে আরও খানিকটা উপকরণ দেওয়া প্রয়োজন। কী ধরনের রান্না করছেন, তাঁর উপর নির্ভর করবে কোন উপকরণ দেবেন। আদা দিলে অনেক গন্ধ ঢেকে যায়।

৫। একটি আলু খোসা ছাড়িয়ে অর্ধেক করে কেটে ঝোলে ফেলে দিন। অল্প আঁচে ৩০ মিনিট ফুটতে দিন। দেখবেন ম্যাজিকের মতো আলু অনেকটাই পোড়া স্বাদ-গন্ধ শুষে নিয়েছে। হয়ে গেলে আলুর টুকরাগুলি তুলে ফেলে দেবেন।

৬। এমন কোনও পদ যদি রান্না করেন, যাতে তেমন ঝোল নেই, তাহলে একটি ধারাল ছুড়ি দিয়ে পোড়া অংশটা চেঁচে বাদ দিয়ে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE