Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Sara Ali Khan

‘ডিপ কাট’ ব্লাউজ় পরবেন, কিন্তু পিঠের মেদ অস্বস্তিতে ফেলছে? টোটকা দিচ্ছেন সারা আলি খান

কোমর, পিঠের দু'পাশেও ঝুলতে থাকে বাড়তি মেদ। যা নিয়ে সমস্যায় পড়তে হয় অনেককেই। বেশি পিঠ কাটা ব্লাউজ় পরতে গেলেও সমস্যা হয়।

Sara Ali Khan practices these exercise to tone her back.

পিঠের মেদ ঝরবে সহজেই। ছবি: সারা আলি খানের ফেসবুক থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১৩:০০
Share: Save:

পেটের মেদ আকারে, আয়তনে বেড়ে যাচ্ছে। তাই চিন্তার শেষ নেই। মেদ বলতে বেশির ভাগ মানুষের মাথায় আগে মধ্যপ্রদেশের কথাই আসে। তবে চর্বি তো শুধু শরীরের ওই অংশে জমে না! কোমর, পিঠের দুপাশেও ঝুলতে থাকে বাড়তি মেদ। যা নিয়ে সমস্যায় পড়তে হয় অনেককেই। বেশি পিঠ কাটা ব্লাউজ় পরতে গেলেও সমস্যা হয়। সেই সমস্যা থেকে মুক্তির উপায় বাতলে দিয়েছেন বলিউড অভিনেত্রী সারা আলি খান।

একটা সময় প্রায় ১০০ কেজির কাছাকাছি ওজন ছিল বলিউডের এই প্রজন্মের প্রথম সারির অভিনেত্রী সারা আলি খানের। তবে অভিনয় জগতে পা দেওয়ার আগেই তিনি ওজন ঝরিয়ে প্রায় অর্ধেক হয়ে গিয়েছিলেন। কঠিন পরিশ্রম এবং কড়া ডায়েট— তাঁর এই কাহিনির নেপথ্যে। অভিনয়ের পাশাপাশি সাধারণ মানুষ এবং অনুরাগীদের কাছে এখন তিনি বেশি জনপ্রিয় তাঁর শরীরচর্চার কারণে। বন্ধুদের সঙ্গে প্রায়শই শরীরচর্চার ভিডিয়ো পোস্ট করেন ইনস্টাগ্রামে। ফিটনেস প্রশিক্ষক নম্রতা পুরোহিতের তত্ত্বাবধানে নিয়মিত শরীরচর্চা করেন ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’র অভিনেত্রী সারা।

১) পেলভিক ব্রিজ

গ্লুট্‌স, হ্যামস্ট্রিং, পিঠের নিম্নাংশের মেদ ঝরাতে বিশেষ ভাবে কার্যকরী এই ব্যায়াম। পেটের পেশি মজবুত করার পাশাপাশি মেরুদণ্ডের নমনীয়তা বজায় রাখতেও সাহায্য করে। প্রথমে মাটিতে ম্যাট পেতে শুয়ে পড়ুন। তার পর দুই হাঁটু ভাঁজ করে নিতম্বের কাছাকাছি রাখুন। এ বার পায়ের পাতার উপর ভর দিয়ে মাটি থেকে কোমর তুলে ধরুন। তবে কাঁধ এবং মাথা কিন্তু মাটিতে থাকবে। বার দশেক করতে পারেন এই ব্যায়াম।

Sara Ali Khan practices these exercise to tone her back.

ব্রেস্টস্ট্রোক। ছবি: সংগৃহীত।

২) ব্রেস্টস্ট্রোক

জল নয়, শুকনো মাটিতে শুয়ে সাঁতার কাটার মতো করেই অভ্যাস করতে হয় এই ভঙ্গি। প্রথমে ম্যাটের উপর উল্টো হয়ে শুয়ে পড়ুন। তার পর দুই হাত কাঁধের দু’পাশে রাখুন। এ বার হাতে ভর দিয়ে দেহের উপরিভাগ মাটি থেকে ধীরে ধীরে তুলতে চেষ্টা করুন। বার দশেক অনায়াসেই অভ্যাস করতে পারেন এই ব্যায়াম।

৩) সোয়ান ডাইভ

অনেকটা ভুজঙ্গাসনের মতোই দেখতে এই ভঙ্গি। মাটিতে উল্টো হয়ে শুয়ে কাঁধের দু’পাশে, দুহাত রাখুন। এ বার হাতের উপর ভর দিয়ে ধীরে ধীরে দেহের উপরিভাগ তুলতে চেষ্টা করুন। পেট পর্যন্ত তুলতে না পারলে যতটা তোলা সম্ভব, ততটুকুই তোলার চেষ্টা করুন। অন্তত পক্ষে বার দশেক অভ্যাস করুন এই ভঙ্গি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE