Advertisement
০২ মে ২০২৪
same sex

দুই পুরুষ ইঁদুর থেকে জন্ম নিল বাচ্চা ইঁদুর! এই গবেষণা কি সমলিঙ্গের যুগলদের কাছে আশার আলো হতে পারে?

সমলিঙ্গের ইঁদুর থেকে জন্ম নিয়েছে শিশু ইঁদুর। জাপানের কিউশু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই যুগান্তকারী গবেষণাটি করেছেন। মানুষের ক্ষেত্রে এই গবেষণা কি কোনও কাজে আসতে পারে?

Symbolic Image.

দু’টি পুরুষ ইঁদুর থেকে বাচ্চা ইঁদুর তৈরি করতে সক্ষম হয়েছেন গবেষকরা। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ১৪:১৫
Share: Save:

দু’টি বাবা ইঁদুর থেকে জন্ম নিয়েছে, একটি শিশু ইঁদুর। সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে দরকার পড়েনি মা ইঁদুরের। গবেষকরা প্রথম বারের মতো দু’টি পুরুষ ইঁদুর থেকে বাচ্চা ইঁদুর তৈরি করতে সক্ষম হয়েছেন। প্রাণীজগতে প্রজননের নিয়ম পাল্টে দেওয়া এই গবেষণাটি করেছেন জাপানের কিউশু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাঁরা আশা করছেন, বন্ধ্যত্বের সমস্যার ক্ষেত্রে নতুন আশার আলো হয়ে উঠতে পারে এই গবেষণা।

গবেষকরা জানিয়েছেন, ‘ইন ভিট্রো গ্যামেটোজেনেসিস’ (আইভিজি) নামের এই প্রক্রিয়ায় তৈরি ‘প্লুরিপোটেন্ট’ দেহ কোষ থেকে ( যে কোষগুলি থেকে অন্য কোষ জন্ম নেয়) তৈরি করা যায় জনন কোষ বা ভ্রূণকোষ। কোনও ব্যক্তির কোষ থেকে বিপরীত লিঙ্গের জনন কোষ তৈরি সম্ভব। ফলে সমলিঙ্গের যুগলের যে কোনও এক জনের শরীর থেকে বিপরীত লিঙ্গের জনন কোষ তৈরি করে অন্য জনের সাধারণ জনন কোষের সঙ্গে মিলনের ফলে জন্ম নেবে সন্তান।

সমলিঙ্গের ইঁদুরদের মধ্যে ইতিমধ্যেই এই প্রক্রিয়ার সফল প্রয়োগ সম্ভব হয়েছে। মানুষের উপর এখনও এই প্রক্রিয়ার প্রয়োগ না হলেও গবেষকরা আশাবাদী, খুব তাড়াতাড়ি মানুষদের সন্তান লাভের সংজ্ঞাটা বদলে দেবে ‘আইভিজি’।

শুধু সমলিঙ্গের যুগল নয়, সন্তানহীন দম্পতিরাও আই ভিএফ-এর জটিলতা ছাড়াই এই পদ্ধতির মাধ্যমে সন্তান লাভ করতে পারবেন। এমনকি, ঋতুবন্ধের পরেও ‘আইভিজি’-র মাধ্যমে সন্তান ধারণ সম্ভব হবে। তবে তার জন্য এখনও প্রচুর গবেষণার প্রয়োজন। ইঁদুরের ক্ষেত্রে সম্ভব হয়েছে মানেই মানুষের ক্ষেত্রেও সফল হবে, এমন নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

same sex birth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE