Advertisement
২০ মে ২০২৪
Salt

Housekeeping Tips: জিন্‌সের রং ফ্যাকাশে হয়ে যাচ্ছে? কোন টোটকায় হবে মুশকিল আসান

নুন কেবল রান্নার স্বাদ বাড়াতেই নয়, গৃহস্থলীর আরও অনেক কাজে ব্যবহার করা যেতে পারে। রইল নুনের এমন কিছু ব্যবহারের হদিশ যেগুলি একেবারেই অজানা।

নুনের এই ব্যবহারগুলি জানতেন?

নুনের এই ব্যবহারগুলি জানতেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ১০:৪৪
Share: Save:

হেঁশেলের সবচেয়ে প্রয়োজনীয় উপাদান হল নুন। নুন ছাড়া কোনও খাবারেই স্বাদ আসে না, আবার বেশি হয়ে গেলেও সেই খাবার খাওয়া দায়। তবে জানেন কি, নুন কেবল রান্নার স্বাদ বাড়াতেই নয়, গৃহস্থলীর আরও অনেক কাজে ব্যবহার করা যেতে পারে? রইল নুনের এমন কিছু ব্যবহারের হদিশ যেগুলি একেবারেই অজানা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১) বেশ কয়েক বার ধোয়ার পর ডেনিম জিন্‌সের রং তার স্বাভাবিক ঔজ্জ্বল্য হারাতে পারে। একটি বালতিতে জল ও নুন মিশিয়ে তাতে ডেনিম ভিজিয়ে রাখুন। ডেনিমের উজ্জ্বল রং ফিরে পাবেন।
২) চা-কফির কাপ নিয়মিত পরিষ্কার করার পরেও দাগ থেকে যায়? এ ক্ষেত্রে সেই কাপে ঈষদুষ্ণ নুন জল ঢেলে কিছু ক্ষণ রেখে তার পর ধুয়ে ফেলুন। দেখবেন দাগ পরিষ্কার হয়ে গিয়েছে।
৩) ফুলদানিতে কৃত্রিম ফুল রেখেছেন? তবে কয়েক দিন যেতে না যেতেই সেই ফুলের উপর ধুলোর স্তর জমে যায়। এই ফুলগুলি পরিষ্কার করতেও নুন ব্যবহার করতে পারেন। একটি ঝোলা ব্যাগে বেশ খানিকটা নুন ও কৃত্রিম ফুল নিয়ে ভাল করে ঝাঁকান। বার করে মুছে নিন, তা হলেই পরিষ্কার হয়ে যাবে ফুল।
৪) ভাত রান্নার সময়ে ভাতের ফ্যান কিংবা দুধ জাল দেওয়ার সময় দুধ অনেক সময় অসতর্কতায় গ্যাস ওভেনের উপর পড়ে যায়। সেই দাগ বসে গেলে তুলতে কালঘাম ছুটে যায়। গ্যাসের উপর কিছু পড়লেই সঙ্গে সঙ্গে নুন ছড়িয়ে দিন। এ ক্ষেত্রে দাগ বসবে না, সহজেই পরিষ্কার হয়ে যাবে।

৫) রান্না করার পর হাত থেকে পেঁয়াজ-রসুন, মাছ-মাংসের আঁশটে গন্ধ থেকেই যায়। সাবানের ব্যবহারেও সেই দুর্গন্ধ যেতে চায় না। এ ক্ষেত্রে ভিনেগারে সামান্য নুন মিশিয়ে তা আপনার হাতে ঘষুন। এতে হাতের গন্ধ দূর হবে।
৬) দিম সেদ্ধ করার পর অনেক সময় দেখা যায় দু’ একটা ডিম পচা। ডিম কিনে এনে রান্না করার আগেই যদি বুঝতে পারেন ডিমগুলি সব টাটকা কি না, তা হলে কেমন হয়? একটি গ্লাসে জল নিয়ে তাতে ২ টেবিল চামচ নুন মেশান। এ বার এই নুন মেশানো জলে ডিমটি ডুবিয়ে দিন। ডিম ডুবে গেলে বুঝবেন ডিমটি ঠিক আছে। আর যদি ডিমটি ভেসে থাকে, তা হলে বুঝতে হবে ডিমটি পচা।
৭) ব্যাগ কিংবা জুতো অনেক দিন ব্যবহার না করলে তাঁর ভিতরে ভ্যাপসা গন্ধ হয়ে যায়। এ ক্ষেত্রেও নুন ব্যবহার করতে পারেন। ব্যাগ এবং জুতোর উপর ভিতর বেশ খানিকটা নুন ছড়িয়ে সারা রাত রেখে দিন। পর দিন সকালে নুন ঝেরে ফেলুন। দেখবেন দুর্গন্ধ চলে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt Jeans DIY
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE