Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
infertility

Sexual Health: করোনায় পুরুষের বন্ধ্যাত্বের সমস্যা বেড়েছে, ঘরোয়া উপায়ে প্রতিকার সম্ভব কি?

সারা শরীরের যে কোনও জায়গায় রক্ত জমাট বাঁধতে পারে করোনার কারণে। পুরুষ যৌনাঙ্গও তার ব্যতিক্রম নয়।

ঘরোয়া উপায়ে পুরুষের যৌন সমস্যার সমাধান হতে পারে কি?

ঘরোয়া উপায়ে পুরুষের যৌন সমস্যার সমাধান হতে পারে কি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২১ ১৮:০৫
Share: Save:

করোনার কারণে বিপুল পরিমাণে বেড়ে গিয়েছে পুরুষের বন্ধ্যাত্ব। এমনই বলছে বহু সমীক্ষা। সংক্রমণ তো বটেই, মানসিক চাপও এর একটা বড় কারণ বলে দাবি করা হয়েছে।

Advertisement

কেন এই সমস্যা বেড়েছে?

করোনার কারণে শরীরে নানা ধরনের সাইটোকাইনের পরিমাণ বেড়ে যায় বলে জানিয়েছেন চিকিৎসকেরা। তার অনেকগুলিই রক্ত জমাট বাঁধায়। সারা শরীরের যে কোনও জায়গায় রক্ত জমাট বাঁধতে পারে করোনার কারণে। পুরুষ যৌনাঙ্গও তার ব্যতিক্রম নয়।

যৌনাঙ্গের পেশি বা তার সংলগ্ন শিরা-ধমনীতে রক্ত জমাট বাঁধার ফলে সেখানে রক্তের প্রবাহে বাধার সৃষ্টি হয়। ফলে যৌনাঙ্গের শিথিলতা কাটে না। চিকিৎসকার পরিভাষায় যাকে বলা হয় ‘ইরেকটাইল ডিসফাংশন’ বা ‘ইডি’। এই কারণেই পুরুষের বন্ধ্যাত্বের পরিমাণ বাড়ছে।

Advertisement

এই সমস্যায় অনেক পুরুষই ভুগছেন। কিন্তু তাঁদের অনেকেই বিষয়টি নিয়ে চিকিৎসকের সঙ্গে কথা বলতে চান না। আড়ষ্ট বোধ করেন। তাঁদের ক্ষেত্রে কি ঘরোয়া প্রতিকার সাহায্য করতে পারে?

চিকিৎসকেরা বলছেন, সুস্থ জীবনযাপন করলে এই সমস্যা ধীরে ধীরে কেটে যেতে পারে। ওটস, কুমড়োর বীজ, বাদামের মতো জিনিস খেলেও এই সমস্যার কিছুটা প্রতিকার হতে পারে। এর পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করতে পারলে ভাল।

যাঁদের সমস্যা তাতেও কাটে না, তাঁরা অশ্বগন্ধা, আখরোটের মতো খাবার নিয়মিত খেতে পারেন।

নিয়মিত শরীরচর্চা কিছুটা সাহায্য করতে পারে।

নিয়মিত শরীরচর্চা কিছুটা সাহায্য করতে পারে।

কিন্তু কিছু কিছু ক্ষেত্রে সমস্যা এমন জায়গাতেই পৌঁছে যায়, যখন চিকিৎসকের পরামর্শ নেওয়া ছাড়া কোনও উপায় থাকে না। শুধু তাই নয়, যাকে শুধু যৌনাঙ্গের সমস্যা বলে কেউ ভাবছেন, তা আসলে আরও গভীর সমস্যার ইঙ্গিতও হতে পারে। যেমন, এই জাতীয় সমস্যায় যাঁরা আক্রান্ত হচ্ছেন, তাঁদের অনেকেরই হৃদযন্ত্রেরও সমস্যা হচ্ছে। ফলে বিষয়টি শুধুমাত্র ঘরোয়া প্রতিকারের হাতে ছেড়ে না দেওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.