Advertisement
০৩ মে ২০২৪
Home Tips

৩ টোটকা: ফ্রিজে আদা-রসুন বেটে রেখে দিলে মাসের পর মাস ভাল থাকবে মশলা

কয়েকটি উপায় জানলেই আর রোজ আদা-রসুন বাটতে হবে না। জেনে নিন কোন নিয়ম মেনে চললে বেটে রাখা আদা-রসুন মাস খানেক ভাল থাকবে।

Simple tricks to store ginger garlic paste for longer time.

বাটা মশলা দীর্ঘ দিন ভাল রাখার উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৮
Share: Save:

রান্না করতে ভালবাসলেও রান্নার মশলা জোগাড় করার কাজ অনেকেরই বেশি ঝক্কির মনে হয়। আর বাঙালি হেঁশেলের রোজের রান্নায় যে মশলা ছাড়া একেবারেই চলে না, তা হল আদা-রসুন বাটা। অনেকেই আদা-রসুন ছাড়ানোর ঝক্কি এড়াতে বাজার থেকে কেনা আদা-রসুন বাটার প্যাকেট ব্যবহার করেন। তবে সেই মশলা দিয়ে রান্না করলে তেমন স্বাদ আসে না! কয়েকটি উপায় জানলেই আর রোজ রোজ আদা-রসুন বাটতে হবে না। জেনে নিন কোন নিয়ম মেনে চললে বেটে রাখা আদা-রসুন মাস খানেক ভাল থাকবে।

১) আদা-রসুন মজুত রাখার সঠিক কায়দা জানতে হবে। প্লাস্টিকের বদলে কাচের পাত্রে ভরে রাখতে হবে বাটা মশলা। পাত্রটি যেন এয়ার টাইট আর শুকনো থাকে, সে বিষয় সতর্ক থাকুন। আদা-রসুন বেটে নিয়ে জিপ লক ব্যাগেও ভরে রাখতে পারেন। এতেও মিশ্রণটি দীর্ঘ দিন ভাল থাকে। তবে প্যাকেটের মান যেন ভাল হয় সে দিকে লক্ষ রাখবেন।

২) আদা-রসুন বাটার পর তাতে সামান্য নুন ও সাদা তেল মিশিয়ে রাখুন। এই টোটকায় মিশ্রণটিতে পচন ধরে না। আর ফ্রিজে রাখলেও মিশ্রণটি জমে যায় না।

৩) ফ্রিজে আদা-রসুন বেটে রেখে দিলে অনেক সময় তাতে সবুজ ভাব এসে যায়। এমনটা যাতে না হয় তার জন্য ভিনিগার ব্যবহার করতে পারেন। ভিনিগার ব্যবহার করলে মিশ্রণটি বেশ অনেক দিন তাজা থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips ginger garlic Storage Food Storage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE