সুস্থ সময়ে আপনার থেকে ভাল ও শুভবুদ্ধিসম্পন্ন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কিন্তু রেগে গেলে আপনি দুর্বাশাকেও হার মানান। এই সমস্যা অনেকেরই হয়ে থাকে। রাগলে মাথার বোধবুদ্ধি লোপ পেয়ে সে যেন অন্য মানুষ হয়ে ওঠে। বলা ভাল কোনও কাছের মানুষদের কাছে একেবারেই অচেনা হয়ে ওঠেন। আর সেই রাগের মাথায় করে ফেলা কিছু কাজ ও বলে ফেলা কথার জন্য সারাজীবন মাশুল গুনতে হয়েছে। রাগ একবার হলে সহজে গলে না। মাথার মধ্যে গনগনে আঁচ যেন জ্বলতেই থাকে ধিকিধিকি।

তবে রাগ যে কত খারাপ তা আর নতুন করে বলার কিছুই নেই। রাগের বশে হঠকারী কাজ যেমন মানুষ করেই থাকেন, তেমনই রাগ কিন্তু ডেকে আনে নানা শারীরিক বিপদও। যখন তখন হিতাহিত জ্ঞানশূন্য রাগ মাথার উপর চাপ ফেলে। রক্তচাপ বাড়ায়। স্ট্রোকও ডেকে আনতে পারে যখন তখন।

তবে কিন্তু রাগ কমানোর কিছু উপায়ও রয়েছে। মেডিটেশান, কিছু মানসিক ব্যায়াম যেমন এতে অত্যন্ত কাজে আসে, তেমনই কয়েকটি খাবার রয়েছে যা খেলে মন শান্ত হতে পারে, রাগ কমতে পারে। জানেন সে সব কী কী?

আরও পড়ুন: গরমে হৃদরোগ থেকে বাঁচতে খেয়াল রাখুন এই সব উপসর্গে

চকোলেট ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ায়।

চকোলেট: যাঁরা চট করে রেগে যান তাঁরা উদ্বেগেও ভোগেন। নিজেকে নিয়ে তাঁদের টেনশন সবচেয়ে বেশি। তাঁরা চকোলেট খেতে পারেন। চকোলেট স্ট্রেস হরমোনকে নিয়ন্ত্রণ করে ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ায়। ফলে মাথা শান্ত থাকে। ডার্ক চকোলেট খেলে আরও ভাল ফল পাওয়া যায়।

কলা: কলা এমন একটি ফল যাতে প্রচুর পরিমাণে ভিটামিন বি ও পটাশিয়াম থাকে। এই দুই উপাদান স্নায়ুকে শান্ত করে। ফলে চট করে রেগে যাওয়ার প্রবণতাও কমে যায়।

আলু: আলুতে কার্বোহাইড্রেট ও ভিটামিন বি থাকে, যা রক্তচাপ কমায় ও স্ট্রেস কমায়। তাই ডায়েটে আলু রাখুন। ভাল ফল পাওয়ার জন্য সেদ্ধ আলু খান।

আরও পড়ুন: অফিসে নতুন মুগ্ধতা? বাড়ি বাঁচাবেন কী উপায়ে?

ফিল গুড হরমোন ক্ষরণে সাহায্য় করে আইসক্রিমও।

আইসক্রিম: মেজাজ খারাপ থাকলে যে কোনও বিষয়েই চট করে মাথা গরম হতে পারে। তাই মেজাজ ভাল রাখতে আইসক্রিম খান। এটি থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে। এই হরমোন ক্ষরণে মন খুশি থাকে।

আপেল ও পিনাট বাটার: আপেলে কার্বহাইড্রেট থাকে আর পিনাট বাটার ফ্যাট-সমৃদ্ধ। এই দুইয়ের মিশেলে কমতে পারে রাগ। তাই আপেলের সঙ্গে পিনাট বাটার মাখিয়ে খেতেই পারেন।

গ্রিন টি:  এটি স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী তা অনেকেরই জানা। মাথা ঠান্ডা রাখতেও এর জুড়ি মেলা ভার। কোনও দিন মেজাজ খারাপ থাকার জন্য যদি কাজে মন না দিতে পারেন, তা হলে এক কাপ গ্রিন টি খেয়ে নিন। এতে মাথা শান্ত হবে।