Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Skin care

Skin Care: শিশুর দেখভাল করে রূপচর্চার সময় নেই, কী ভাবে ত্বকের যত্ন নেবেন মায়েরা

সন্তানের জন্মের পর মায়ের শরীরেও নানা ধরনের পরিবর্তন আসে। হরমোনের তারতম্য ঘটতে পারে। তার জের পড়ে ত্বকের উপরও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪১
Share: Save:

সংসার আর কর্মক্ষেত্রের দায়িত্ব সামলানোর চাপ ছিলই। এখন বাড়িতে এসেছে নতুন সদস্য। তার দেখভালেই কেটে যায় প্রায় সারা দিন। বিশ্রাম নেওয়ারও সময় হয় না নবজাতকের জননীর। তার মধ্যে কি আবার রূপচর্চার সময় পাওয়া যায় নাকি? বেশির ভাগ মা বলবেন, সময় মেলে না।

কিন্তু তাই বলে কি বছরের পর বছর কোনও রূপচর্চা হবে না? অন্তত ত্বকের যত্ন যে নিতেই হবে। কারণ সন্তানের জন্মের পর মায়ের শরীরেও নানা ধরনের পরিবর্তন আসে। হরমোনের তারতম্য ঘটতে পারে। তার জের পড়ে ত্বকের উপরও।

সময়ের অভাব থাকলে কী ভাবে সহজে নিজেদের ত্বকের যত্ন নেবেন নতুন মায়েরা? কয়েকটি সহজ উপায় বেছে নেওয়া যায়। যাতে আলাদা ভাবে বিশেষ সময় না দিতে হয়। আবার যত্নে থাকে ত্বক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) খাওয়াদাওয়া: পুষ্টিকর খাবারের কোনও বিকল্প হয় না। তার ছাপ পড়বেই ত্বকের উপর। শরীর যদি পুষ্টিযুক্ত খাবার পায়, তা হলে ত্বকের স্বাস্থ্যও ভাল থাকবে।

২) জল: দিনে অন্তত ৮ গ্লাস জল খান। তার জন্য আলাদা ভাবে সময় দিতে হবে না। কিন্তু ত্বক সুস্থ থাকবে। চেহারায় জেল্লাও থাকবে।

৩) পরিষ্কার: ত্বকের অতিরিক্ত যত্ন না হয় না-ই বা হল, কিন্তু দিনে এক বার পরিষ্কার তো করতে হবে। তার জন্য কী ধরনের ক্লিনজার ব্যবহার করবেন, তাতে নজর দিন।

ত্বক পরিষ্কার করার পর রোজ এক বার অন্তত ভাল ভাবে ক্রিম মাখুন। তা হলেই অনেকটা যত্নে থাকবে ত্বক। আবার এই ক’টি কাজ করার জন্য এমন বেশি দায়িত্বও নিতে হবে না। ফলে সন্তানের যত্নে কোনও ত্রুটি থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Motherhood Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE