Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Grey hair: কম বয়সেই সব চুল পেকে যাচ্ছে কেন? কী করে আটকাবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ সেপ্টেম্বর ২০২১ ১৫:০২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

খুব কম বয়স থেকে পাকা চুল ঢাকতে কৃত্রিম রং করাতে হচ্ছে? তা-ও দু’মাস অন্তর পাকা চুলের গো়ড়া উঁকি দিচ্ছে বলে মন ভেঙে যাচ্ছে? পাকা চুল নিয়ে দুশ্চিন্তা না করে আগে বোঝার চেষ্টা করুন, কেন আপনার চুলে অকালে পাক ধরছে। পুষ্টিগুণের অভাবে চুল তাড়াতাড়ি পেকে যেতে পারে। তবে ডায়েট বদল করলে চুলে পাক ধরার প্রক্রিয়া একটু হলেও কমতে পারে। জেনে নিন কী করে।

কারণ: পুষ্টির অভাব

আয়োডিন, আয়রন, কপার, ভিটামিন বি, ওমেগা থ্রি’রমতোপুষ্টিগুণের অভাবে চুল পাক ধরতেই পারে। তাই কী খাচ্ছেন, তার উপর অনেকটাই নির্ভর করে আপনার ত্বক এবং চুল কেমন থাকবে। অন্য দিকে কিছু গবেষণায় দেখা গিয়েছে, প্রসেস করা খাবার, জাঙ্ক ফুড, প্যাকেটেবন্দি খাবার বেশি খাওয়া যেমন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, তেমনই চুলে পাক ধরার অন্যতম কারণও বটে।

Advertisement

সমাধান: ডায়েটে একটু বদল আনলেই চুলের স্বাস্থ্য বদলে যাবে। এমন কিছু খাবার রোজ খান যাতে আয়রন, কপারের মতোখনিজরয়েছে। নানা রকম বাদাম এবং বীজ এর জন্য উপযুক্ত। কাঠবাদাম, আখরোট, কুমড়োর বীজের মতো খাবারে এগুলি পেয়ে যাবেন। পাশাপাশি ভিটামিন বি রয়েছে এমন খাবারও বেশি করে খেতে হবে। যেমন দই, পনির, কলা, গাজর বা যে কোনও ধরনের সব্জির রস। এই খাবারগুলি শরীরে অক্সিজেন জুগিয়ে রক্ত চলাচল বাড়ায়। তাতে ত্বক এবং চুলের স্বাস্থ্য ভাল থাকে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি


কারণ: মানসিক চাপ, উদ্বেগ

খুব বেশি মানসিক চাপ থাকলে শরীরে নোরপাইনফ্রাইন বলে এক ধরনের রসায়নিক তৈরি হয়। এতে চুলের ফলিক্‌লগুলি ক্ষতিগ্রস্ত হয় এবং তাড়াতাড়ি চুল পেকে যায়।

সমাধান: মানসিক চাপ কমানোর জন্য যোগাসন বা ধ্যান করতে পারেন। শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করলেও মন শান্ত হয়। ডায়েরি লেখা, বাগান করা, গান শোনা— যা করলে আপনার মন ভাল থাকে, তা দিনের কিছুটা সময় করার চেষ্টা করুন।

কারণ: অন্য শারীরিক সমস্যা

অ্যানিমিয়া, কোষ্ঠকাঠিন্য, হরমোনের গোলমাল বা জিনগত কারণেও চুলে তাড়াতাড়ি পাক ধরতে পারে।

সমাধান: সুস্থ জীবনযাপন অনেক সমস্যা দূর হতে পারে। পাশপাশি চুলের যত্ন নিতে কিছু ঘরোয়া টোটকার সাহায্য নিতে পারেন। যেমন নিয়মিত আমলকি এবং নারকেল তেলের ম্যাসাজ করা, পেঁয়াজের রস লাগানো, তেলে কারি পাতা বেটে মিশিয়ে লাগানো ইত্যাদি।

আরও পড়ুন

Advertisement