Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Sweating: এত ঘামছেন যে নিজেরই বিরক্ত লাগছে? আপনার খাদ্যাভ্যাসই কি এর জন্য দায়ী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ অগস্ট ২০২১ ০৯:৪৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

আপনি কি বড্ড বেশি ঘামেন? কখনও বেজায় গরম, কখনও বৃষ্টি। ভ্যাপসা আবহাওয়ায় ঘাম হচ্ছে আরও বেশি? নিজেরই বিরক্ত লেগে যাচ্ছে? চিন্তা করবেন না। ঘাম নিয়ন্ত্রণ করারও উপায় রয়েছে। প্রথমেই মনে রাখবেন, ঘাম হওয়া ভাল। বিশেষ করে তাপমাত্রা বাড়লে। কিন্তু খুব বেশি ঘামলে সেটা অস্বস্তিকর হতেই পারে। কী করে নিয়ন্ত্রণ করবেন, জেনে নিন।

ডিওড্র্যান্ট

আপনার পছন্দের সুগন্ধি কয়েকদিনের জন্য তুলে রাখুন। ব্যবহার করুন ডিওড্র্যান্ট। অনেকের শরীরে কিছু কিছু ডিওড্র্যান্ট সহ্য হয় না। ত্বক জ্বালা করে। তাই পরখ করে নিয়ে তবেই কিনবেন। যদিও এখন সকলে অনলাইনেই যাবতীয় জিনিস কিনতে বাধ্য হচ্ছেন। সে ক্ষেত্রে নতুন কোনও ডিও নিয়ে পরীক্ষা-নিরীক্ষা না করে, যাতে আপনি অভ্যস্ত, তাই ব্যবহার করুন। রোল-অন ডিও কিনতে পারেন। এগুলো দারুণ কাজ করে।

Advertisement

ট্যালকম পাউডার

ঘাম নিয়মন্ত্রণ করার সহজ উপায় ট্যালকম পাউডার লাগানো। এবং পকেটেও খুব বেশি টান পড়ে না। স্নান করে উঠে গায়ে লাগাতে পারেন। এতে ঘামের দুর্গন্ধ কম হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


শাওয়ার জেল

প্যারাবেন বা অন্য কোনও ক্ষতিকর রসায়ন নেই, এমন শাওয়ার জেল ব্যবহার করুন। সাধারণ সাবানের তুলনায় এর সুগন্ধ আরও বেশি সময় গায়ে থাকে। শরীরে ঘামও তুলনামূলকভাবে কম হয়।

ডায়েট

কী খাচ্ছেন সেটা খেয়াল রাখাও প্রয়োজন। অনেক ধরনের খাবার হজম হতে দেরি হয় এবং শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। তাই স্যালাড বা হালকা খাবারই এই সময় খাওয়া ভাল। ঘামের দুর্গন্ধ অনেক সময় আমাদের খাবার থেকেই হয়। ক্যাফিনও হাত-পা ঘামিয়ে দেয়। তাই অতিরিক্ত ঘামের সমস্যা থেকে মুক্তি চাইলে বেশি কফি না খাওয়াই ভাল।

হালকা সুতির পোশাক

এই সময়ে হালকা সুতির পোশাকের বিকল্প হয় না। সুতি, লিনেন, মলমলের মতো হালকা কাপড়ের পোশাক পরুন যাতে শরীরের সহজেই হাওয়া-বাতাস খেলতে পারে এবং ঘাম কম হয়। গায়ের সঙ্গে আঁটা পোশাক একদম চলবে না।

আরও পড়ুন

Advertisement