Advertisement
০২ মে ২০২৪
Pet Care

পোষ্যকে একা রেখে সন্ধ্যায় বন্ধুর বাড়ি যাওয়ার কথা রয়েছে? ওর জন্য কী কী ব্যবস্থা করবেন?

শহরের সব রেস্তরাঁয় পোষ্যদের নিয়ে যাওয়ার অনুমতি নেই। তাই কিছু ক্ষণের জন্য তাকে বাড়িতে রেখেই আসতে হবে। কিন্তু সে একা থাকতে পারবে কি?

Some do’s and don’ts for pet parents to leave your furry friend home alone.

পোষ্যকে বাড়িতে একা রাখবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৬:৪৬
Share: Save:

বড়দিন এখনও আসেনি। তার আগেই শহর জুড়ে যেন উৎসবের মরসুম শুরু হয়ে গিয়েছে। ধর্মতলা চত্বর, বো ব্যারাক, নিউ মার্কেট থেকে পার্ক স্ট্রিট চত্বর— সর্বত্র লোকে লোকারণ্য। তিলধারণের জায়গা নেই। তবু এর মধ্যেই এক দিন পরিবারের সকলকে নিয়ে রেস্তরাঁয় খেতে যাওয়ার কথা। শহরের সব রেস্তরাঁয় পোষ্যদের নিয়ে যাওয়ার অনুমতি নেই। তাই কিছু ক্ষণের জন্য তাকে বাড়িতে রেখেই আসতে হবে। কিন্তু এর আগে পোষ্যকে একেবারে একা রেখে কোথাও যাননি বলে চিন্তা হচ্ছে? পশু চিকিৎসকেরা বলছেন, বেশি দিনের জন্য কোথাও গেলে পোষ্যকে সঙ্গে নিয়ে যাওয়াই ভাল। তবে শহরের মধ্যে কিছু ক্ষণের জন্য যদি তাদের একা বাড়িতে রেখে কোথাও যেতে হয়, তা হলে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

পোষ্যকে একা রেখে বাইরে বেরোনোর আগে কী কী করবেন?

১) কাছের, চেনা মানুষদের দেখতে না পেলে পোষ্যদেরও উদ্বেগ হয়। একাকিত্বে ভোগে তারাও। তাই তাদের মন ভাল রাখতে প্রচুর খেলনা রাখতে পারেন। যাতে প্রিয়জনের অনুপস্থিতিতে তাদের মনখারাপ না হয়।

২) পোষ্যকে একটি নির্দিষ্ট ঘরে রাখুন। সারা বাড়ির মধ্যে ঘোরার সুযোগ পেলে সেই সুযোগ হাতছাড়া করবে না তারা। সঠিক প্রশিক্ষণ না থাকলে সারা বাড়ি লন্ডভন্ড করে দিতে পারে তারা। তার চেয়ে একটি ঘরেই অনেক খেলনা দিয়ে পোষ্যের মন ভরিয়ে রাখার চেষ্টা করুন।

৩) বাড়িতে কেউ না থাকলে পোষ্যদের খাবারের যেন কোনও অসুবিধা না হয়, সে দিকে খেয়াল রাখতে হবে। কাউকে দায়িত্ব দিয়ে যেতে হবে, যিনি সময় মতো এসে জল এবং খাবার দিয়ে যাবেন। কিংবা আলাদা আলাদা পাত্রে পর্যাপ্ত খাবার ও জল গুছিয়ে রেখে যান।

Some do’s and don’ts for pet parents to leave your furry friend home alone.

পোষ্যকে একটি নির্দিষ্ট ঘরে রাখুন। ছবি: সংগৃহীত।

৪) লোকজনের মধ্যে থাকতে পছন্দ করে পোষ্যরা। বাড়িতে কারও গলা শুনতে না পেলে মনমরা হয়ে পড়ে তারা। পোষ্য বাড়িতে একা থাকলে তাদের জন্য টেলিভিশনটি চালিয়ে যেতে পারেন। এই ফন্দি কাজে লাগিয়ে তাদের একাকিত্ব দূর করা যেতে পারে।

৫) পোষ্যকে বাড়িতে একা রাখার আগে তাকে বাইরে থেকে ঘুরিয়ে আনুন। পোষ্যকে নিয়ে সকাল-বিকেল পার্কে ঘুরতে গেলে সাধারণত বেল্ট দিয়ে বেঁধেই রাখেন। কিন্তু ঘরে যদি পোষ্যকে একেবারে একা রেখে কোথাও যেতে হয়, সে ক্ষেত্রে বাঁধন খুলে রাখাই ভাল। তাঁদের নিজস্ব পরিসরে ঘোরাফেরা করতে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Pet Care Pet Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE