শরীরচর্চা, ডায়েট মেনে খাওয়া, কিছু ব্যায়াম, পর্যাপ্ত ঘুম— এ সবের শরণ নেওয়ার মূল কারণ সুস্থ থাকা ও ওজন কমানো। কিন্তু প্রতি দিনের ব্যস্ততা সামলে মেদের জন্য মেদ ঝরাতে আর আর ক’জনই বা পারেন!

তবে হ্যাঁ, প্রতি দিনের রুটিনেই যদি খানিকটা সময় বার করে ফেলতে পারেন একেবারে নিজের জন্য, তা হলে কিছুটা সুরাহা হয় বইকি! অফিস, ঘরবাড়ি, অ্যাপ্রাইজাল, সন্তানের লেখাপড়ার ফাঁকে তাই কিছুটা সময় বার করে নিন এবং সকালের প্রথম খাওয়াটাকেই রেখে দিন ডায়েটের ছাঁচে। ওজন নিয়ন্ত্রণে এটা অনেকটাই কাজে আসবে।

জানেন কি, ব্রেকফাস্টের তালিকায় কোন কোন খাবার আপনাকে অতিরিক্ত মেদের সঙ্গে লড়তে সাহায্য করবে? দেখে নিন সে সব।

আরও পড়ুন: আজ বিশ্ব ঘুম দিবস, ওষুধ ছাড়াই ঘুমের নানা সমস্যাকে জব্দ করুন এ ভাবে

জলখাবার বাছতে সতর্ক হোন, নইলে বাড়বে মেদ। ছবি: শাটারস্টক।

  • খাদ্যপিরামিড মেনে চলুন। সকালের প্রথম খাওয়াটাই হতে হবে ভারী, দিনের অন্যান্য খাওয়াগুলোর চেয়ে বেশি। তাই তা বাদ দেওয়া বা ছোটখাটো খাবারে পেট ভরানোর অভ্যাস আগে ছাড়ুন। সারা রাত খালি পেটের পর ব্রেকফাস্ট বাদ গেলেও হু হু করে মেদ বাড়ে।
  • ব্রেকফাস্টে চা-কফি নয়। এতে ক্যাফিনে আসক্তি বাড়ে। তার চেয়ে ব্রেকফাস্টের তালিকায়গোটা ফল রাখুন। ফলের রস খেলে, তা যেন প্যাকেটজাত না হয়। বাড়িতেই রস বানিয়ে ফেলে না রেখে সঙ্গে সঙ্গে খান তা। ও হ্যাঁ, চিনি মেশাতে যাবেন না যেন!
  • ভারী খাবারের তালিকায় রাখুন দানাশস্য। ওটস, মিলেট, মুসলি ইত্যাদি রাখুন মূল খাবার হিসাবে।
  • স্বাদ বদলাতে ইডলি হতে পারে ভাল বিকল্প। ইডলির গ্লাইসেমিক রেট কম হওয়ায় তা তাড়াতাড়ি ফ্যাটকে এনার্জিতে পরিণত করে ফেলতে পারে। ইডলির সঙ্গে নারকেলের চাটনি বাদ দিয়ে রাখুন পরিমাণ মতো সম্বর।
  • ওমলেট বা পোচ নয়, সঙ্গে রাখুন সেদ্ধ ডিম, এতে তেল এড়ানো সম্ভব হবে। মাঝে মাঝে পোচ খেতে ইচ্ছা করলে তা একেবারে নামমাত্র তেলে বানান।

আরও পড়ুন: আজ বিশ্ব ঘুম দিবস, ওষুধ ছাড়াই ঘুমের নানা সমস্যাকে জব্দ করুন এ ভাবে

চিকেন স্যালাড রাখুন ব্রেকফাস্টে, তবে চিজ-মাখন ছাড়া।

  • প্রোটিনের পরিমাণ বাড়ান ব্রেকফাস্ট থেকেই। এক বাটি মুসুর ডাল, দু’টি সেদ্ধ ডিম ও দুধে ওটস মিশিয়ে খাওয়া অন্যতম সেরা ব্রেকফাস্ট।
  • শেষ পাতে স্যালাড খান। ডিম, সব্জি ও মাংস দিয়ে বানাতে পারেন পছন্দের স্যালাড। কিন্তু তাতে স্বাদ বাড়াতে চিজ, মাখন বা মেয়োনিজ যোগ করে বসবেন না। ওতে কিন্তু যেটুকু উপকার মিলছিল, তা নষ্ট হয়ে যাবে।
  • একটু অন্য রকম খেতে চাইলে ব্রাউন হোলগ্রেন ব্রেডে মাখন-চিজ ছাড়া সব্জি দিয়ে স্যান্ডউইচ বানিয়ে নিন। তবে রোজ রোজ স্যান্ডউইচ খাবেন না। এতে হজমের সমস্যা হতে পারে।