Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বর্ষায় চুল পড়ে খুব, গোড়া ফাটে? এই সব উপায়ে হাতের মুঠোয় সমাধান

বাড়িতেই মজুত রাখুন যত্নের উপাদান। কেমন করে কী প্যাক আর কখনই বা ব্যবহার করবেন সে সব?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ জুন ২০১৯ ১৫:৫৩
Save
Something isn't right! Please refresh.
বর্ষায় চুলের প্রতি বাড়তি নজর দিন। ছবি: শাটারস্টক।

বর্ষায় চুলের প্রতি বাড়তি নজর দিন। ছবি: শাটারস্টক।

Popup Close

বর্ষায় যে সব সমস্যায় জেরবার হতে হয়, তার মধ্যে অন্যতম চুলের নানা সমস্যা। একে তো বৃষ্টি ভিজে চুল স্যাঁতসেতে হয়ে যায়, তার উপর বৃষ্টি না হওয়ার দিনগুলোতেও ভ্যাপসা গরমে ঘামে ভেজে চুল। জলীয় আবহাওয়ার কারণে চুল তার স্বাভাবিক আর্দ্রতা হারায়। তাই অন্যান্য ঋতুর তুলনায় বেশির ভাগ ক্ষেত্রেই বর্ষায় চুলের সমস্যা বাড়ে।

নিয়ম মেনে স্যাঁলোয় চুলের পরিচর্যা করেন অনেকেই। কিন্তু কেউ কেউ ব্যস্ততার কারণে সব সময় তা মেনে চলতে পারেন না। সময় পান বা না পান, চুলের প্রতি বাড়তি মনোযাগ এই বর্ষায় দিতেই হয়। আর তা রাসায়নিকের বাড়াবাড়ি ছাড়া হওয়াই বাঞ্ছনীয়। তাই বাড়িতেই মজুত রাখুন যত্নের উপাদান।

খুব সহজলভ্য উপাদান ও পকেটসই দামে এই ঘরোয়া উপায়গুলির শরণ নেওয়া যায়। বর্ষায় চুল ভাল রাখতে এই ঘরোয়া প্যাকগুলি সপ্তাহে দু’-তিন বার ব্যবহার করুন ঘুরিয়ে ফিরিয়ে।

Advertisement



চুল ও মাথার ত্বকে পিএইচ-এর ভারসাম্য রক্ষা করতে অ্যালোভেরা অত্যন্ত কার্যকর।

অ্যালোভেরা: অ্যালোভেরা পাতা চিরে তার শাঁসটা বার করে নিন। বাজারেও অনেক রকম অ্যালোভেরা জেল কিনতে পাওয়া যায়। তবে সেখানেও রাসায়নিকের উপস্থিতি থাকে। তাই প্রাকৃতিক উপায়ে সে জেল হাতে এলে সেটাই ব্যবহার করুন। চুল ও মাথার ত্বকে পিএইচ-এর ভারসাম্য রক্ষা করতে অ্যালোভেরা অত্যন্ত কার্যকর। তবে অনেকের এই শাঁস ত্বকে সহ্য হয় না, তাঁরা ফুটিয়ে নিয়ে ব্যবহার করুন। চুলের আগা থেকে গোড়া এই শাঁস লাগান ও মাথার ত্বকে আঙুলের সাহায্যে মাসাজ করুন। শ্যাম্পুর পর এটি ব্যবহার করুন।

দই-মধু-মেথি: জলে সারা রাত মেথি ভিজিয়ে রাখুন। তার পর তা ব্লেন্ডারে পিষে তার সঙ্গে টক দই ও মধু মিশিয়ে নিন। স্নানের আগে মাথায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু ও কন্ডিশনিং করে নিন।

আরও পড়ুন: বিপজ্জনক ‘সেলফাইটিস’! এই অসুখ দুনিয়া জুড়েই ডেকে আনছে অকালমৃত্যু

নিমজল: নিমপাতা ফুটিয়ে সেই জল ঠান্ডা করে ফুরিয়ে যাওয়া শ্যাম্পুর বোতলে ভরে রাখুন। সপ্তাহে দু’বার শ্যাম্পু ও কন্ডিশনারের পর এই জল দিয়ে ধুয়ে নিন চুল। চুল পড়বে কম ও চকচকেও হবে।

দই, মধু, লেবুর রস: ভিটামিন বি ও চুলে প্রোটিন বাড়াতে এই প্যাক খুব কার্যকর। এক চামচ দই, এক চামচ মধু ও একটা লেবুর রসের মিশ্রণ চুলে মাখিয়ে নিন স্নানের আগে। শুকিয়ে গেলে ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। কন্ডিশনার দিতে ভুলবেন না। বর্যায় চুলের আর্দ্রতা ফেরাবে এই প্যাক।



Something isn't right! Please refresh.

Advertisement