• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লেবু-জল খাচ্ছেন না রোজ? এ সব জানলে এ ভুল আর নয়

lemon water
লেবু-জল। অসুখ সারানোর সঞ্জীবনী। ছবি: পিক্সঅ্যাবে।

এক গ্লাস জল আর গোটা একটা পাতিলেবু। অধিকাংশ ফিটনেস ফ্রিকদের ডায়েটের প্রথম সারির পানীয়। বলতে গেলে আধুনিক শরীরচর্চায় এই লেবু-জল খাওয়া প্রায় অভ্যাসে পরিণত হয়ে গিয়েছে অনেকেরই। শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে এই পানীয় অনেকের ক্ষেত্রেই বেশ কার্যকর। অনেক ব্যায়ামবিদও খাদ্যতালিকায় এই পানীয় রাখার পরামর্শ দেন।

কিন্তু কেবল ওজন কমানোর বিষয়েই নয়, প্রতিদিন সকালে এই লেবু-জল আপনাকে দিতে পারে আরও নানা উপকার। জানেন সে সব কী কী?

মেডিসিন বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে, শুধু সকালেই নয়, লেবু-জল খেতে পারেন দিনের যে কোনও সময়, খালি পেটে। তবে লেবুর অ্যাসিডিক মাত্রা বেশি বলে অনেক চিকিৎসকই তা বেশি খেতে নিষেধ করেন। এ প্রসঙ্গে সুবর্ণবাবুর মত, গরম জলে লেবু মিশিয়ে খেলে অ্যাসিডিটি আক্রমণ করতে পারে না। লেবুর মধ্যে থাকা ভিটামিন সি ও তার অ্যান্টিঅক্সিড্যান্ট আপনাকে বাঁচাতে পারে অনেক  অসুখ থেকেও।  যেমন:

আরও পড়ুন: জ্বর হলেই প্যারাসিটামল! কী ক্ষতি করছেন জানেন?

ডার্ক সার্কল? সমাধান লুকিয়ে এই সবে

  • লেবু শরীরে জলের ভারসাম্য বজায় রাখে।
  • লেবুতে থাকে প্রচুর ভিটামিন সি। এটি চুলের পুষ্টি জোগাতেও সাহায্য করে।
  • চেহারায় বয়সজনিত ছাপ রুখে দিতে পারে লবুর রস। লেবু প্রাকৃতিক স্ক্রাবার। তাই রস বার করে নেওয়ার পর লেবুর খোসাও ঘষতে পারেন ত্বকে। এতে ত্বক পরিষ্কার হওয়ার পাশাপাশি মৃত কোষ নষ্ট হয়ে গিয়ে ত্বক আরও ঝকঝকে হয়ে ওঠে।
  • প্রতি দিন লেবুর রস কিন্তু আপনার বদহজম কমিয়ে দিতে সক্ষম। তাই মুখের দুর্গন্ধ রোধেও লেবু-জল উপকারী। লেবু জলে মুখ কুলকুচি করলে মুখের স্বাদকোরক সতেজ ও সুস্থ থাকে।
  • লেবু শরীরের টক্সিক পদার্থ বার করে দেয়। তাই যে কোনও অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে। শরীরের অনেক জীবাণুকে ধ্বংস করতে পারে লেবুর জল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন