সন্ধেবেলায় মুড়ি-ফুলুরি তো বাঙালির ঘরে ঘরে জনপ্রিয়। বিকেলের আড্ডা তেলেভাজা বা পকোড়া ছাড়া তো জমেই না। সেই একই পুরনো বেগুনি বা আলুর চপ ছেড়ে ইচ্ছে করছে কি নতুন কিছু ট্রাই করতে?

জলখাবারে নতুন চমক আনতে চান? কিন্তু কী করে হবে তাই নিয়ে চিন্তায়? ভাবনা ঝেড়ে ফেলুন। উপকরণে একটু এদিক-ওদিক করে নিলেই কিন্তু পেয়ে যাবেন নতুন জলখাবারের স্বাদ।

পুজোর পরে অতিথি আপ্যায়নে জলখাবারের চিন্তা দূর করতে আজ আপনাদের জন্য রইল জিভে জল আনা দু’টি মুখরোচক স্ন্যাক্সের রেসিপির সন্ধান।

আরও পড়ুন: এক টুকরো সয়াবিন দিয়েই বুঝে যাবেন দুধ ভেজাল কি না!​

রাওয়া মীন (মাছ) ফ্রাই

ভেটকির স্বাদে আপনার সন্ধের জলখাবার দিক রসনাতৃপ্তির নতুন খোঁজ। ফিশ ফ্রাইয়ের সঙ্গে আমাদের পরিচয় তো চিরকালীন। তাই আপনাদের জন্য রইল নতুন ফ্রাইয়ের রেসিপি।

উপকরণ

ভেটকি ফিলে: ১০ পিস

ডিম: ১টি

আদা বাটা: ১ টেবিল চামচ

রসুন বাটা: ২ টেবিল চামচ

কাঁচালঙ্কা বাটা: ২ চা চামচ

শুকনো লঙ্কা বাটা: ১ চা চামচ

জিরে গুঁড়ো: ১ চা চামচ

লেবুর রস: ২ টেবিল চামচ

সুজি: ১ কাপ

চালের গুঁড়ো: ১/২ কাপ

ভাজার জন্য: সাদা তেল

নুন: স্বাদমতো

প্রণালী

সুজি ও চালের গুঁড়ো বাদ দিয়ে ২-৩ ঘন্টা মাছ ম্যারিনেট করে রাখুন সব উপকরণ দিয়ে। এ বার সুজি ও চালের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে একটি পাত্রে রাখুন। ম্যারিনেট করা ফিলে সুজি ও চালের গুঁড়োর মিশ্রণে ভাল করে কোট করে নিয়ে ছাঁকা তেলে সোনালি করে ভেজে তুলুন। পছন্দ মতো সস দিয়ে পরিবেশন করুন মনের মতো করে সাজিয়ে।

আরও পড়ুন: পাঁউরুটির গন্ধে ইতিহাসের ছোঁয়া​

শ্রিম্প ৬৫

চিকেন ৬৫-এর সঙ্গে তো আমরা সকলেই পরিচিত। তা হলে সেই রেসপিই ট্রাই করুন না চিংড়ির স্বাদ। আজ আপনাদের জন্য রইল শ্রিম্প ৬৫-এর রেসিপি।

উপকরণ:

কুচো চিংড়ি: ২৫০ গ্রাম

চালের গুঁড়ো: ১/২ কাপ

লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

কুচানো কারি পাতা: ২ টেবিল চামচ

রসুন গুঁড়ো: ২ চা চামচ

গরম মশলা গুঁড়ো: ১/২ চা চামচ

মৌরি গুঁড়ো: ১ চা চামচ

গোটা গোলমরিচ অর্ধেক করা: ২ চা চামচ

আদা বাটা: ১ চা চামচ

নুন: স্বাদমতো

ভাজার জন্য: সাদা তেল

প্রণালী:

সব উপকরণ দিয়ে চিংড়ি এক ঘণ্টা মেখে রাখুন। কড়াইতে তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে আঁচ মাঝারি করে নিয়ে মশলা মাখা চিংড়ি ছোট ছোট বড়ার আকারে ছাড়ুন।  সোনালি করে ভেজে তুলে নিন। সস বা চাটনির সঙ্গে পরিবেশন করুন।