Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Health Tips: কানে ফোন নিয়ে হাঁটছেন? দুর্ঘটনা ছাড়াও আর কী বিপদ ডেকে আনছেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ অগস্ট ২০২১ ১৩:৪৩
হাঁটতে হাঁটতে ফোনে কথায় ক্ষতি হচ্ছে স্বাস্থ্যের।

হাঁটতে হাঁটতে ফোনে কথায় ক্ষতি হচ্ছে স্বাস্থ্যের।
ছবি: সংগৃহীত

ফোন কানে হাঁটবেন না, এতে বিপদ ঘটতে পারে— এই ধরনের সতর্কবার্তা দেখেও আমরা খুব একটা গা করি না। ফলে অনেক সময়ই অনভিপ্রেত ঘটনা ঘটে যায়। রাস্তায় হাঁটার সময় ফোনে কথা না বললে বা মেসেজ না করলে বিপদ তো দূরে থাকেই, সেই সঙ্গে শরীর-স্বাস্থ্যও ভাল থাকে। করোনা পরিস্থিতিতে অনেকেই হাঁটতে যাওয়ার সময় কানে ফোন দিয়ে কথা বলতে বলতে হাঁটেন, ভাবেন এতে হাঁটার একঘেয়েমি কিছুটা হলেও কমবে। কিন্তু এতে তো লাভ হয়ই না। বরং সমীক্ষা বলছে যাঁরা ফোনে কথা বলতে বলতে হাঁটেন, তাঁরা ফোন ব্যবহার না-করা পথচারীরদের চেয়ে ১১.৩ শতাংশ আস্তে হাঁটেন। কাজেই হাঁটার ফলে যে শারীরিক উপকার হয়, তার ফলও ঠিক মতো পান না। এ ছাড়াও হাঁটার সময় ফোনে কথা বললে শরীরের আরও অনেক ক্ষতি হতে পারে।

মাথার ভঙ্গি ঠিক থাকে না

কানে ফোন দিয়ে কথা বলতে বলতে হাঁটলে মাথার ভঙ্গি ঠিক থাকে না। বিশেষজ্ঞদের মতে হাঁটার সময় মাথা সোজা করে হাঁটা উচিত। কিন্তু ফোনে কথা বলার সময় মাথা সোজা থাকে না। হয় মাথাটা একটু নিচু থাকে নয়তো মাথার এতবেশি নাড়াচাড়া হয় যে, তা একেবারেই শরীরের পক্ষে ঠিক নয়।

Advertisement
হাঁটতে হাঁটতে ফোনে কথা বললে মস্তিষ্কে চাপ পড়ে।

হাঁটতে হাঁটতে ফোনে কথা বললে মস্তিষ্কে চাপ পড়ে।


পেশিরও ক্ষতি হয়

যাঁরা অন্যান্য কোনও শরীরচর্চা করেন না, তাঁরা মূলত হাঁটাহাঁটির মাধ্যমেই শরীর সচল রাখেন। নিয়মিত হাঁটাহাঁটি করলে পেশি মজবুত হয়। হাঁটার নিজস্ব একটা ছন্দও রয়েছে। যতই আনমনে হাঁটুন না কেন, ডান পা এগোলে বাঁ হাত এগোবেই এবং বাঁ পা এগোলে ডান হাত এগোবে। এই স্বাভাবিক ছন্দ ব্যাহত হয় এক হাতে ফোন ধরে হাঁটার সময়। ফলে পেশির ক্ষতি হওয়ার পাশাপাশি শরীরের নানা অংশে ব্যথাও হতে পারে।

অন্যমনস্কতা বিপদ ডেকে আনে

ফোনে প্রিয় মানুষটির সঙ্গে কথা কথা বলতে নিজের বিপদ ডেকে আনছেন না তো? ফোনের কথায় মশগুল হয়ে থাকার ফলে রাস্তা-ঘাটে চলার ক্ষেত্রে ঘটে যেতে পারে অনভিপ্রেত ঘটনা। সংবাদ শিরোনামে এই ধরনের ঘটনা প্রায়ই উঠে আসে। কাজেই আগে থেকেই সতর্ক হোন।

আরও পড়ুন

Advertisement