Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement
Co-Powered by
Co-Sponsors

Sexual Health: ব্যথা কমাতে ওষুধ নয়, বিকল্প হতে পারে যৌনমিলন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ অগস্ট ২০২১ ১৭:১৯
ছবি: সংগৃহীত

যৌনমিলনের ফলে নানা ধরনের সমস্যা মিটে য়েতে পারে।
ছবি: সংগৃহীত

শরীরচর্চার বিকল্প হয়ে উঠতে পারে নিয়মিত যৌনমিলন। এ কথা অনেকেরই জানা। কিন্তু শারীরিক তৃপ্তি, সন্তান উৎপাদন বা শরীরচর্চা নয়, যৌনসঙ্গমের আরও নানা গুণ আছে। দেখে নেওয়া যাক সেগুলি।

• রোগপ্রতিরোধ শক্তি বাড়ে: পরিসংখ্যান বলছে, যাঁরা দীর্ঘ দিন ধরে যৌনসঙ্গমে লিপ্ত হন না, তাঁদের রোগপ্রতিরোধ শক্তি কমতে থাকে। প্রতি বার যৌনমিলনের সময় শরীরের রক্ত চলাচলের পরিমাণ বাড়ে, এমন বেশ কিছু হরমোনের ক্ষরণ বাড়ে— যেগুলি রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে দেয়।

• বন্ধ্যাত্ব কমায়: দীর্ঘ দিন যৌন সম্পর্কে লিপ্ত না হলে বন্ধ্যাত্বের সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে কমে যায় শুক্রাণু উৎপাদন। শুক্রাণুর মৃত্যুর হারও বেড়ে যায়। কিন্তু নিয়মিত যৌনসম্পর্ক এই সমস্যা কমিয়ে দিতে পারে।

Advertisement

• মানসিক চাপ কমায়: দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত যৌনসম্পর্কে লিপ্ত হন, তাঁদের মানসিক চাপ কমে। এরও কারণ বিশেষ কিছু হরমোনের ক্ষরণ। ওই হরমোনগুলির ক্ষরণের ফলে রক্তচাপও কমে।

ত্বক উজ্জ্বল হয় যৌনমিলনের কারণে

ত্বক উজ্জ্বল হয় যৌনমিলনের কারণে


• ত্বক উজ্জ্বল হয়: যাঁরা নিয়মিত যৌনসম্পর্কে লিপ্ত হন, তাঁদের ত্বকে বয়সের ছাপ দেরিতে পড়ে। তার কারণও সেই বিশেষ কিছু হরমোনের ক্ষরণ। হরমোনগুলি ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। দ্রুত নতুন কোষ জন্মাতে সাহায্য করে। ত্বকের কোষের মৃত্যুর হারও কমে।

• ব্যথা কমায়: নানা ধরনের ব্যথা কমাতে যাঁদের নিত্য ওষুধ খেতে হয়, তাঁদের এই সমস্যার পাকাপাকি সমাধান হতে পারে যৌনমিলন। সঙ্গমের সময়ে অক্সিটোসিন, এনডরফিন হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এই হরমোনগুলি মাথাযন্ত্রণা থেকে কোমরের ব্যথা, পেশির প্রদাহ থেকে নানা ধরনের স্নায়ুর সমস্যা কমাতে পারে।

Advertisement