Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Skin care

Beauty: মুখে আর বয়সের ছাপ পড়বে না, শামুক দিয়েই বাজিমাত বিজ্ঞানীদের

শামুকের লালারসে এমন কিছু উপাদান রয়েছে, যা মানুষের ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

শামুকের লালারসেই মানুষের ত্বকের যত্ন

শামুকের লালারসেই মানুষের ত্বকের যত্ন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ১৮:০২
Share: Save:

কে না চান চেহারায় বয়সের ছাপ কম পড়ুক। কিন্তু চাওয়া আর পাওয়ার মধ্যে অনেক ফারাক থেকে যায়। তবে সেই ফারাক মিটিয়ে ফেলা সম্ভব। তেমনই আশা দেখাচ্ছেন এক ফরাসি বিজ্ঞানী। তিনি তৈরি করেছেন এমন সাবান, যা মাখলে মুখে বয়সের ছাপ পড়বে না। আর এই সাবানের প্রধান উপাদান শামুকের লালারস।

ফরাসি গবেষক ডেমিয়েন ডেসরোশার। সম্প্রতি তিনি তৈরি করেছেন এমন সাবান। তাঁর দাবি, শামুকের লালারসে এমন কিছু উপাদান রয়েছে, যা মানুষের ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। তাঁর কথায়, এই সাবান ভবিষ্যতে রূপচর্চার নতুন দিক খুলে দেবে।

কী আছে শামুকের লালারসে? ডেমিয়েনের বক্তব্য, কোলাজেন এবং ইলাস্টিন। প্রধান এই দুই উপাদান বয়সের ছাপ পড়তে দেয় না। তা ছাড়া শামুকের খোলা ভেঙে গেলে, এই লালারস সহজেই সেটির মেরামত করতে পারে। কারণ এতে কোষ মেরামতির মতো উপাদান রয়েছে। ডেমিয়েনের বক্তব্য, এই সাবানও মানুষের ত্বকে একই কাজ করতে পারে।

ডেমিয়েন এটাও জানিয়েছেন, এই লালারস সংগ্রহ করার সময়ে শামুকের কোনও ক্ষতিও হয় না। স্বাভাবিক প্রক্রিয়াতেই শামুক এটি ত্যাগ করে। সেই রস সংগ্রহ করে নিলেই হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care snail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE