Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied

লাইফস্টাইল

এই ৬ খাবার কখনও খারাপ হয় না

নিজস্ব প্রতিবেদন
০৩ ডিসেম্বর ২০১৭ ১৩:২৬
খাবারের পুষ্টিগুণ নিয়ে আমরা সবাই সচেতন। তাই কোনও কিছু কেনার আগে তার মেয়াদ শেষের সময় খুব ভাল করে দেখে নিই। তবে এই সমস্ত খাবারের মেয়াদ কখনও শেষ হয় না। পুষ্টিগুণেও কোনও হেরফের হয় না।

মধু: বছরের পর বছর স্টোর করে রাখা যায় মধু। এতে এর পুষ্টিগুণেরও কোনও হেরফের হয় না।
Advertisement
ভাত: সাদা ভাত যদি বায়ু নিরুদ্ধ পাত্রে রেখে দেওয়া যায়, তাহলে সেটাও অনেক দিন ভাল থাকে। তবে মনে রাখবেন, ব্রাউন রাইস কিন্তু এভাবে রাখা যায় না। খারাপ হয়ে যায়।

নুন: আমাদের মুখের মধ্যে অনেক জীবাণু কিন্তু নুন দিয়েই দমন করা সম্ভব। যার জন্য চিকিৎসকেরা আমাদের নুন জল দিয়ে গার্গল করার পরামর্শও দিয়ে থাকেন। নুনকে বায়ু নিরুদ্ধ পাত্রে রেখে দিলে দীর্ঘদিন ভাল থাকে।
Advertisement
চিনি: একই ভাবে চিনিতেও কোনও ব্যাকটিরিয়ার বৃদ্ধি হয় না। তাই চিনিও খারাপ হয় না। তবে তার জন্য চিনি শুকনো রাখাটা খুব জরুরি।

শুকনো ডাল জাতীয় খাদ্যবস্তু: মুগ ডাল, মুসুর ডাল, রাজমা প্রায় প্রত্যেক রান্নাঘরে পাওয়া যায়। লক্ষ্য করেছেন দেখেছেন, অন্য শাক-সবজি বা অন্য কিছু খাদ্যবস্তুর ভাল-খারাপ নিয়ে আপনাকে যতটা মাথা ঘামাতে হয়, এদের নিয়ে কিন্তু তা একেবারেই হয় না।

ওয়াইন: কথায় আছে ওয়াইন যত পুরনো হবে তত ভাল। সব থেকে ভাল হল ওয়াইনের কোনও মেয়াদ শেষের তারিখ হয় না। দীর্ঘদিন ভাল থাকে ওয়াইন।