Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

আপনার পার্টনার ঠকাচ্ছেন না তো? এ ভাবেই বুঝে যান

মনোবিদরা বলেন, বেশির ভাগ ‘ভুল’ সম্পর্কেই একটা সময়ের পর কিছু আচরণগত প্রকাশ দেখা যায়, যা দেখে আন্দাজ করা যায় আদৌ সম্পর্কটা সুস্থ আছে কি না। আপ

নিজস্ব প্রতিবেদন
২৯ নভেম্বর ২০১৮ ১৬:৪৯
Save
Something isn't right! Please refresh.
পার্টনার ঠকালে তার আচরণেই তার ছাপ থাকে। ছবি: শাটারস্টক।

পার্টনার ঠকালে তার আচরণেই তার ছাপ থাকে। ছবি: শাটারস্টক।

Popup Close

কয়েক বছর জমিয়ে প্রেম করার পর বিয়ের প্রসঙ্গ আসতেই পিছিয়ে যাচ্ছে যাদবপুরের সৃজিতার চাকুরিরত প্রেমিক। বার বার ঘুরিয়ে বিয়ের জন্য এখনই প্রস্তুত নয় বলে পাশ কাটাচ্ছেন। এ দিকে সৃজিতার বাড়ি থেকেও বিয়ের চাপ আসছে।

সায়নদীপের প্রেমিকা বেঙ্গালুরুতে চাকরি করেন। আগামী বছর বিয়ের কথাও একপ্রকার পাকা। সম্প্রতি যোগাযোগে রাশ টেনছেন তিনি। ফোনেও বেশির ভাগ সময়ই ব্যস্ত।

এমন সমস্যাগুলো আমাদের কাছে অপরিচিত নয়। নিজেদের বা চার পাশের অনেকের জীবনেই এমন ঘটনার সাক্ষী থাকি আমরা। অথচ, মনোবিদরা বলেন, বেশির ভাগ ‘ভুল’ সম্পর্কেই একটা সময়ের পর কিছু আচরণগত প্রকাশ দেখা যায়, যা দেখে আন্দাজ করা যায় আদৌ সম্পর্কটা সুস্থ আছে কি না। মানুষটি আদৌ ঠকাচ্ছেন কি না। মনোবিদ জয়রঞ্জন রামের মতে, ‘‘অন্যের থেকে কিছু লুকানোর প্রবণতা যাঁদের মধ্যে থাকে, তাঁদের আচরণে বেশ কিছু অসামঞ্জস্য ধরা পড়ে। আর দীর্ঘ দিন যাঁদের সঙ্গে সম্পর্ক, তাঁরা এটি বুঝতে পারেন সহজে।’’

Advertisement

ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন

আরও পড়ুন: সানস্ক্রিন মাখলে ঘেমে যান? এ ভাবে ব্যবহার করলেই মিটবে ঘামের সমস্যা



দূরত্ব না মেটাতে পারলে অচিরেই সচেতন হোন। ছবি: শাটারস্টক।

প্রেমের সম্পর্কে এমন কিছু লক্ষণ আছে, যা দেখলে সচেতন হোন এখনই। বিশেষ কোনও কারণ ছাড়াই যদি সঙ্গী সে সব আচরণ করেন, তা হলে বুঝবেন এই সম্পর্ক নিয়ে তিনিও আর আগ্রহী নন। তাই ঠকার আগেই সতর্ক হওয়া জরুরি। দেখুন তো, এমন কিছু ঘটনা আপনার বা কোনও পরিচিতর সঙ্গে ঘটছে না তো?

হঠাৎই বন্ধুর মতো আচরণ: হঠাৎই সঙ্গী পুরোদস্তুর বন্ধুর মতো আচরণ করছে কি? প্রেমে বন্ধুত্ব থাকতেই হয়, কিন্তু শুধুই বন্ধুত্ব ও প্রেমজ সম্পর্কের মধ্যে কিছুটা ফারাক থাকে। প্রেমিক বা প্রেমিকার আচরণে যদি হঠাৎই স্রেফ বন্ধুত্বের ছাপ পান, তা হলে এখনই সচেতন হন।

দেখা করা বা ফোন ধরায় অনীহা: সঙ্গী দূরে থাকুন বা কাছে, নিত্য ব্যস্ততার মধ্যেও সঙ্গীকে সময় দেওয়ার জন্য হাতে সময় রাখা উচিত সকলেরই। কিন্তু হঠাৎই কোনও কারণ ছাড়াই দেখা করা বা ফোন করা এড়িয়ে যাচ্ছেন কি সঙ্গী? নানা ব্যস্ততার কথা দিনের পর দিন বলছেন। তাঁর তরফ থেকে দেখা করার কোনও ইচ্ছা নজরে আসছে না, এমনকি, আপনাদের দীর্ঘ দিন দেখা না হওয়া বা ফোনে ভাল করে কথা না হওয়া নিয়েও তাঁর কোনও অভিযোগ নেই! এমন হলে সতর্ক হোন।

পরিচয়: আপনাদের সম্পর্কের কথা তেমন করে কেউ না জানলে আলাদা বিষয়। কিন্তু বন্ধু বা পরিচিত মহল আপনাদের সম্পর্কে জানলেও সঙ্গী কি হঠাৎই আপনাদের এই সম্পর্ককে স্রেফ ‘বন্ধুত্বের’ মোড়কে পেশ করছেন সর্বত্র? এমন হলে তা কিন্তু চিন্তার কথা।

আরও পড়ুন: শাশুড়ির সঙ্গে মনোমালিন্য, রোজ অশান্তি? রইল সমাধান



কথায় কথায় অশান্তি ও দীর্ঘমেয়াদী সমস্যা এলে সরাসরি কথা বলুন সঙ্গীর সঙ্গে। ছবি: শাটারস্টক।

দূরত্ব: সময় দেওয়া তো কমেইছে, যোগাযোগ কমার সঙ্গে সঙ্গে আপনার সম্পর্কে কি আগ্রহও হারাচ্ছেন সঙ্গী? টুকটাক যত্ন, খোঁজখবর এ সবে হঠাৎই ভাটা পড়ছে? নিকটতম সম্পর্কে দূরত্ব এলে এমনিই বোঝা যায়। কোনও ব্যস্ততা ছাড়া এমন হলে কথা বলুন সঙ্গীর সঙ্গে।

অশান্তি: প্রেমে ঝগড়া হওয়াটা খুব অস্বাভাবিক নয়। তবে সাধারণত, ঝগড়া হয় ও তা সময়ের সঙ্গে মিটেও যায়। কিন্তু দিনের পর দিন কথায় কথায় অশান্তি ও দীর্ঘমেয়াদী সমস্যা এলে এগোনোর আগে আবার ভাবুন।

তুলনা: সঙ্গীর পুরনো প্রেম নিয়েই কি ইদানীং বেশি কথা বলছেন? কিংবা আপনার সঙ্গে মাঝে মাঝেই তুলনা করে ফেলছে পূর্বের সঙ্গীর? এমন হলে সচেতন হোন। হয়তো পুরনো সম্পর্ক থেকে এখনও বেরিয়ে আসতেই পারেননি তিনি। আপনার মধ্যেও তাই পুরনো সঙ্গীর ছায়াই খুঁজে বেড়াচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement