Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

Empty Stomach: খালি পেটে কোন কাজ করা ক্ষতিকর? সকালের প্রথম কফিও বিপদ ডাকছে না তো

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩১ অগস্ট ২০২১ ১৭:৩৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বাড়ি থেকে খালি পেটে না বেরোতে বলেন মায়েরা। কাজ শুরুর আগে ভারী প্রাতরাশ খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদ-চিকিৎসক। তা সত্ত্বেও অনেক দিন কাজের তাড়ায় প্রাতরাশ টিফিন বাক্সে ভরে নিয়েই কাজের জায়গায় দৌড়োতে হয়। অফিসে কম্পিউটরের সামনে বসেই মাঝেমধ্যে টুকটাক খেয়ে দিন কাটে। অনেক দিন সে সবেরও সময় হয় না। দুপুরের আগে যাতে কোনও ভাবেই খিদে না পায়, তাই কাপের পর কাপ কফি খেতে থাকেন। কিন্তু এ কি ঠিক হচ্ছে? খালি পেটে এ সব করা কি স্বাস্থ্যের পক্ষে ভাল? জেনে নিন খালি পেটে কোন কোন কাজ একেবারেই করা চলে না।

১) সকালের কালো কফি যতই পছন্দের হোক, তা খালি পেটে না খাওয়াই ভাল। সকালে কোনও রকম খাবার খাওয়ার আগে কফি খেলে অম্বল হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তার জেরে সারা দিন কাজের অসুবিধা এবং শারীরিক কষ্ট চলে অনেকেরই।

২) খালি পেটে ঘুমনোও ক্ষতিকর। রাতে অনেক সময়ে কাজের চাপে ক্লান্ত হয়ে না খেয়েই ঘুমিয়ে পড়েন। অনেকে ভাবেন, তাতে ওজন কমাতেও সুবিধা হবে। কিন্তু উল্টে অসুস্থ হয়ে পড়ার কারণ তৈরি করছেন এ ভাবে। খালি পেটে ঘুমোলে রক্তে শর্করার মাত্রা নেমে যেতে পারে। তাতে ঘুমেরও ক্ষতি হয়। সব মিলে পরের দিন শরীর দুর্বল লাগতে পারে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩) সকালে উঠেই ব্যায়াম করার প্রবণতা থাকে অনেকের। কিন্তু একেবারে কিছু না খেয়ে ব্যায়াম করা শরীরের জন্য ক্ষতিকর। তা ছাড়া, সেই ব্যায়াম খুব একটা কাজে লাগবে না শরীরের। চিকিৎসকরা বলছেন, শরীরচর্চার এক ঘণ্টা আগে ভাল ভাবে কিছু খেতে। তার পর ব্যায়াম শুরু করলে শরীরে শক্তি থাকে। ব্যায়াম ভাল হয়।

৪) হঠাৎ পিঠ-কোমরে ব্যথা হলেই ওষুধ খাওয়ার প্রয়োজন পড়ে। কিন্তু খালি পেটে ব্যথার ওষুধ খাওয়ার মতো বিপজ্জনক কাজ খুব কমই হয়। কিছু না খেয়ে সোজা ব্যথার ওষুধ খেলে পেটের সমস্যা হতে পারে।

আরও পড়ুন

Advertisement