Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Almonds: কাজের চাপে মন ভাল থাকে না? নিয়ম করে রোজ কাঠবাদাম খেয়ে দেখুন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩১ অগস্ট ২০২১ ১২:৪৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রোজ কাঠবাদাম খেতে বলেন অনেকে। প্রতি রাতে ভিজিয়ে রেখে সকালে উঠে খালি পেটে দু’টি করে কাঠবাদাম খাওয়ার চল আছে বহু পরিবারে। কিন্তু নিয়মিত কাঠবাদাম খেলে কী হয়? কী ভাবে শরীরের যত্ন নেয় এই খাদ্য?
পুষ্টিবিদরাও কাঠবাদাম খেতে উৎসাহ দেন। কারণ এই বাদামটি খাদ্যগুণে ভরপুর। ভিটামিন থেকে শুরু করে ফ্যাট, ফাইবার, নানা রকম মিনারেল— সব আছে এতে। জেনে নিন রোজ কাঠবাদাম খেলে কী উপকার হতে পারে?

১) কোলেস্টেরলের মাত্রা প্রয়োজন মতো বাড়তে পারে রোজ কাঠবাদাম খেলে। এতে ফ্যাটের পরিমাণ অনেক। কিন্তু তা হল মোনোস্যাচুরেটেড ফ্যাট, যা স্বাস্থ্যের উপকার করে। তাই এর থেকে শরীরের জন্য উপকারি কোলেস্টেরলের মাত্রাই বাড়ে।

২) কাঠবাদামে ভিটামিন ই-র পরিমাণও অনেক। ফলে সেই উপাদানের মাত্রাও বাড়ে শরীরে। তার প্রভাবে মস্তিষ্কের স্বাস্থ্য, রক্ত চলাচল, চোখের স্বাস্থ্য— সবই ভাল থাকে। পাশাপাশি, ত্বকের যত্নও নেয় ভিটামিন ই। কয়েক দিনেই চেহারার জেল্লা ফেরায়।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩) কাঠবাদামে ফাইবার আর প্রোটিনের মাত্রাও কম নয়। তাই কয়েকটি বাদাম খেলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকে। ফলে যাঁদের ওজন ঝরানোর ভাবনা রয়েছে, তাঁদের জন্য এই বাদাম বেশ উপকারি। কম পরিমাণ খাবার খেয়েও বেশি ক্ষণ থাকা যায় এ ক্ষেত্রে।

৪) মন ভাল রাখে কাঠবাদাম। ট্রিপ্টোফ্যান নামক একটি পদার্থ শরীরে যায় কাঠবাদামের মাধ্যমে। তা থেকে তৈরি হয় সেরোটোনিন। এই হরমোনই মন ভাল রাখতে সাহায্য করে। তাই নিয়মিত কাঠবাদাম খেলে অবসাদ বা উদ্বেগের মতো সমস্যাও নিয়ন্ত্রণে থাকে।

আরও পড়ুন

Advertisement