Advertisement
১৯ এপ্রিল ২০২৪
UPI Payment

পেটিএম, জিপে করলেই গুনতে হবে বাড়তি কড়ি! কয়েকটি কৌশল জেনে নিলে আর কাটবে না টাকা

ইউপিআই-এর মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে অতিরিক্ত শুল্ক দিতে হবে বলে ইতিমধ্যেই একটি শোরগোল পড়ে গিয়েছে। তবে টাকা লেনদেনের সময়ে কোন বিষয়গুলি মাথায় রাখলে আর বেশি টাকা দিতে হবে না?

Symbolic Image.

উপায় জানলে বাঁচবে টাকা। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ১১:৩৭
Share: Save:

অনলাইন লেনদেনেই এখন বেশি স্বচ্ছন্দ অনেকে। তবে ইউপিআই-এর মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে অতিরিক্ত খরচ পড়বে বলে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে। জিপে, ফোনপে কিংবা অন্য কোনও অনলাইন সংস্থার মাধ্যমে টাকা লেনদেন করলে নয়া অর্থবর্ষের প্রথম দিন থেকেই দিতে হতে পারে অতিরিক্ত টাকা। অনলাইন টাকা লেনদেন সংক্রান্ত নিয়ন্ত্রক সংস্থা ‘পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া’ (এনপিসিআই) যে নয়া বিধি আনতে চলেছে, তাতে বলা হয়েছে, ২০০০ বা তার বেশি টাকা যাঁরা লেনদেন করবেন, তাঁদেরই শুল্কবাবদ অতিরিক্ত এই টাকা দিতে হবে। যে পরিমাণ টাকা লেনদেন হচ্ছে, তার উপর নির্ভর করে শুল্কের পরিমাণ নির্ধারিত হবে। ১ এপ্রিল থেকেই এই নিয়ম কার্যকর হতে পারে বলে জানা গিয়েছে। লেনদেন কৃত অর্থের উপর ১.১ শতাংশ হারে ধার্য হবে শুল্ক। টাকা লেনদেনের সময়ে কোন বিষয়গুলি মাথায় রাখলে বেশি টাকা দেওয়ার আশঙ্কা কমবে?

Symbolic Image.

টাকা লেনদেনের সময়ে কোন বিষয়গুলি মাথায় রাখলে বেশি টাকা দেওয়ার আশঙ্কা কমবে? ছবি: সংগৃহীত।

১) সব ক্ষেত্রেই যে টাকা কাটবে, এমন কিন্তু নয়। ধরুন আপনি অনলাইনে এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য কোনও ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা পাঠাচ্ছেন, সে ক্ষেত্রে কিন্তু টাকা কাটবে না। কিন্তু একই ব্যাঙ্কের অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানোর ক্ষেত্রে সতর্ক থাকা জরুরি। সে ক্ষেত্রে টাকা কাটার আশঙ্কা রয়েছে। তবে এখনও পর্যন্ত নিশ্চিত করে কিছুই বলেনি এনপিসিআই।

২) অধিকাংশ মানুষই এখন অনলাইন কেনাকাটা করেন। অ্যামাজ়ন, মিন্ত্রার মতো সংস্থাগুলিতে ইউপিআই-এর মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে শুল্কবাবদ অতিরিক্ত টাকা গুনতে হবে। অকারণে বেশি টাকা দেওয়ার কোনও অর্থ নেই। সে ক্ষেত্রে ইউপিআই-এর বদলে ওই সংস্থার নিজস্ব সাইটে গিয়ে দেখুন টাকা দেওয়ার অন্য কোনও ব্যবস্থা রয়েছে কি না। তা ছাড়া, নগদ লেনদেনেরও বিকল্প থাকে। ঝামেলা এড়াতে সেটিও কিন্তু বেছে নিতে পারেন।

৩) বলা হচ্ছে, ইউপিআই-এর মাধ্যমে ২০০০ টাকার বেশি লেনদেন হলে ১.১ শতাংশ ‘ইন্টারচেঞ্জ’ ফি কেটে নেওয়া হবে। এ কথা শুনে স্বাভাবিক ভাবেই অনেকে খানিক চিন্তিত হয়ে প়ড়েছেন। তবে চিন্তার কোনও বিষয় নেই। মোবাইল ওয়ালেটের মাধ্যম দু’হাজার টাকার বেশি লেনদেন করলে তবেই কাটা হতে পারে টাকা। অর্থাৎ, বিভিন্ন ‘প্রিপেড পেমেন্ট’-এর ক্ষেত্রে ধার্য হবে এই নিয়ম। কিন্তু আপনি যদি তা না করে এমনি ব্যক্তিগত আর্থিক লেনদেন করেন, সে ক্ষেত্রে কোনও টাকা কাটা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPI Payment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE