Advertisement
২০ এপ্রিল ২০২৪
Britain Queen

Forbidden Food: সাধারণ মানুষ খেতে পারলেও খেতে পারেন না ব্রিটেনের রাজপরিবারের সদস্যরা, কী এই খাবার

ব্রিটেনের রাজপরিবারের সদস্যদের এখনও মেনে চলতে হয় হাজার রকমের নিয়ম। শোনা যায়, খাওয়াদাওয়ার ব্যাপারেও নাকি রাজবাড়ির একাধিক নিয়ম রয়েছে।

রাজবাড়ির অন্দরে নিষিদ্ধ কোন খাবার

রাজবাড়ির অন্দরে নিষিদ্ধ কোন খাবার ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২২ ১৪:৩৯
Share: Save:

ব্রিটেনের রাজপরিবারের জৌলুসের অন্ত নেই। কিন্তু জৌলুসের পাশাপাশি ব্রিটেনের রাজপরিবারের সদস্যদের এখনও মেনে চলতে হয় হাজার রকমের নিয়ম। শোনা যায়, খাওয়াদাওয়ার ব্যাপারেও নাকি রাজবাড়ির একাধিক নিয়ম রয়েছে। আর তেমনই একটি নিয়ম বলছে, রাজবাড়িতে কোনও মতেই রান্না করা যাবে না রসুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

অনেক দিন ধরেই রাজবাড়ির ‘রসুন নিষেধাজ্ঞা’ নিয়ে শোনা যাচ্ছিল গুঞ্জন। সম্প্রতি ‘ডাচেস অব কর্ণওয়েল’ ক্যামিলা পার্কার বওয়েল একটি রান্নার অনুষ্ঠানে এসে জানিয়েছেন, রাজবাড়িতে রসুনের প্রবেশ একেবারেই নিসিদ্ধ। প্রায় ১৫ বছর ধরে রাজবাড়ির রাঁধুনির দায়িত্ব সামলানো ড্যারেন ম্যাকগ্রেডিও ক’দিন আগে জানিয়েছিলেন একই কথা।

কিন্তু কেন এমন নিয়ম রয়েছে রাজপরিবারে? নিশ্চিত নন কেউ। তবে অনেকের ধারণা সারা দিন বহু মানুষের সঙ্গে দেখা করতে হয় রাজপরিবারের সদস্যদের। তাই মুখ থেকে যাতে দুর্গন্ধ বার না হয় তার জন্যই এই বিচিত্র বন্দোবস্ত। কেউ কেউ আবার বলছেন, রসুন নিষিদ্ধ হওয়ার কারণ খোদ রানি পছন্দ করেন না আনাজটি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Britain Queen Food garlic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE