Advertisement
১৫ জুলাই ২০২৪
Noodles

Food: পুজোর ভোগে চাউমিন, জানেন কি এমন মন্দির আছে কলকাতাতেই

ছয় দশকের উপর বয়স এই মন্দিরের। স্থানীয় মানুষই চালান মন্দিরটি। যাঁরা মন্দিরের সঙ্গে যুক্ত, তাঁদের অনেকেরই পূর্বপুরুষ এক সময়ে চিনের নাগরিক ছিলেন।

পুজোর প্রসাদ চাউমিন

পুজোর প্রসাদ চাউমিন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৭:২৫
Share: Save:

পুজোর ভোগ মানেই খিচুড়ি। সঙ্গে ফল বা মিষ্টি। এর অল্পস্বল্প ব্যতিক্রম হতেই পারে। কিন্তু তা বলে চাউমিন!

অবাক হওয়ার কিছুই নেই। এমন মন্দির আছে কলকাতাতেই। সেখানে পুজোর ভোগে দেওয়া হয় নুডলস। প্রচলিত নামে চাউমিন।

পার্ক সার্কাস আর সায়েন্স সিটির মাঝেই ট্যাংরা এলাকা। কলকাতা-বাসীর কাছে ‘চায়না টাউন’। চিনা খাবার যাঁরা পছন্দ করেন, তাঁদের নিত্য যাতায়াত এই এলাকায়। সেখানেই আছে এমন কালী মন্দির। গায়ে লেখা ‘চাইনিজ কালী টেম্পল’। ছয় দশকের উপর বয়স এই মন্দিরের। স্থানীয় মানুষই চালান মন্দিরটি। যাঁরা মন্দিরের সঙ্গে যুক্ত, তাঁদের অনেকেরই পূর্বপুরুষ এক সময়ে চিনের নাগরিক ছিলেন। যদিও বর্তমানে এখানকার বেশির ভাগ বাসিন্দাই বহু প্রজন্ম ধরে ভারতের নাগরিক।

সেই কালী মন্দির

সেই কালী মন্দির

বাঙালি তথা ভারতীয় সংস্কৃতিকে আত্মস্থ করার পাশাপাশি তাঁদের অনেকেই গ্রহণ করে নিয়েছেন ভারতের নানা আচার আচরণও। তারই অঙ্গ এই কালীবাড়ি। প্রতি বছর কালীপুজোর সময় তো বটেই, অন্য সময়েও নিয়ম করে পুজো হয় এই মন্দিরে। তারই ভোগ হিসেবে দেওয়া হয় নুডলস বা চাউমিন।

শুধু চাউমিনই নয়, তার সঙ্গে থাকে চাইনিজ চপ সয়ে, ফ্রায়েড রায়েসের মতো খাবার। তাই চিনা খাবারের স্বাদ যাঁদের ভাল লাগে, তাঁরা চেখে দেখতে পারেন এই মন্দিরের ভোগও। ভোগের প্রসাদও চিনা খাবারের প্রতি আকর্ষণ বাড়িয়ে দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Noodles Chowmin temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE