Advertisement
০৩ মে ২০২৪
Healthy Atta

অষ্টমীতে অঞ্জলি দেওয়ার পর ময়দা নয়, লুচি বানাতে পারেন স্বাস্থ্যকর ৩ আটা দিয়ে

গ্লুটেন ইনটলারেন্ট হলে গমজাত খাবার খেতে বারণ করা হয়। কিন্তু বছরের একটা দিন লুচি খাবেন না, তা কি হয়? উপায় বাতলে দিয়েছেন পুষ্টিবিদেরাই।

Image of Luchi, Chholaar Dal

অঞ্জলি দেওয়ার পর লুচি খাবেন, কিন্তু অম্বল হবে না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ১১:০১
Share: Save:

বছরের যে কোনও সময়েই লুচি খান। কিন্তু বাঙালির কাছে অষ্টমীর অঞ্জলি দেওয়ার পর লুচি, ছোলার ডাল, আলুর দম খাওয়ার অনুভূতি আলাদা। তবে অম্বলের ভয়ে বহু দিন হল লুচি খান না। রক্তে কোলেস্টেরল, শর্করার মাত্রা বেশি থাকলে তেলে ভাজা জিনিস খেতে বারণ করেন পুষ্টিবিদেরা। আবার গ্লুটেন ইনটলারেন্ট হলে গমজাত খাবার খেতে বারণ করা হয়। কিন্তু বছরের একটা দিন লুচি খাবেন না, তা কি হয়? উপায় বাতলে দিয়েছেন পুষ্টিবিদেরাই। গমের আটা বা ময়দার বদলে লুচি বা পরোটা তৈরি করা যেতে পারে তিন রকম আটায়।

১) কুট্টু আটা

অ্যামিনো অ্যাসিড, প্রয়োজনীয় খনিজ এবং ফাইবারে ভরপুর এই আটা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। উপোসের পর ময়দার বদলে এই আটা দিয়ে তৈরি লুচি খেলে হজমেও সমস্যা হয় না। অম্বল, চোঁয়া ঢেকুর ওঠার সমস্যাও হবে না।

২) পানিফলের আটা

পানিফল থেকে তৈরি আটায় ক্যালোরির পরিমাণ অনেকটাই কম। তা ছাড়া পানিফলের আটা সম্পূর্ণ ভাবে গ্লুটেনমুক্ত। যাঁদের গমজাত খাবার খেলে সমস্যা হয়, তাঁরা পানিফলের আটা খেতেই পারেন।

৩) অমরন্থের আটা

এই আটায় রয়েছে ‘ফাইটোস্টেরল’, যা রক্তে খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তবে এ সব আটা দিয়ে যে সব সময় রুটি বা লুচি বানিয়েই খেতে হবে, এমনটা নয়। অমরন্থ বা রাজগিরা আটা দিয়ে পরোটা, হালুয়া, দোসা, উপমা— সবই বানানো যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Phulko Luchi Fiber Gluten
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE