Advertisement
১৩ জুন ২০২৪
garlic

Garlic peeling: এক লহমায় খুলে যাবে রসুনের খোসা, জেনে নিন কৌশল

রান্নায় স্বাদ বৃদ্ধি করলেও, রান্নার আগে রসুন ছাড়াতে গলদঘর্ম হতে হয় অনেককেই।

সহজে রসুনের খোসা ছাড়ানোর উপায়

সহজে রসুনের খোসা ছাড়ানোর উপায় ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৯:২৩
Share: Save:

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে সর্দি কাশির উপশম হিসেবে কাজ করা, রসুনের গুণ বহুবিধ। আর সুস্বাদু মাছ-মাংস রান্না করতে হলে তো কথাই নেই। স্বাদ ও স্বাস্থ্যের এমন অসামান্য মেলবন্ধন আনাজ জগতে বিরল। কিন্তু রান্নায় স্বাদ বৃদ্ধি করলেও, রান্নার আগে রসুন ছাড়াতে গলদঘর্ম হতে হয় অনেককেই। রইল সেই সমস্যা থেকে মুক্তি পাওয়ার সহজ তিনটি কৌশল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। মাইক্রোওয়েভে গরম করার পদ্ধতি
একটি আস্ত রসুন নিন এবং মাইক্রোওয়েভে রাখুন। ৩০ সেকেন্ডের জন্য টাইমার স্থির করুন। সময় হয়ে গেলে গোটা রসুনটি বার করে হাতের মাঝে আলতো করে চাপ দিয়ে ঘষে নিন। এতে রসুনের কোয়া একটির থেকে আর একটি আলগা হয়ে আসবে। অতিরিক্ত খোসা ছাড়িয়ে নিন। এ বার এক একটি রসুনের কোয়া হতে নিয়ে ছাড়িয়ে নিন অবশিষ্ট খোসাও। মাইক্রোওয়েভে গরম করার পর খোসা কত সহজে খুলে যাবে তা দেখে চমকে যাবেন আপনি নিজেও।

২। ক্রাশিং
একটি রসুনের কোয়া নিন এবং এটির উপর অনুভূমিক ভাবে একটি ছুরি রাখুন। এখন শুধু হাতের তালু ব্যবহার করে ছুরির উপর চাপ দিন ও কোয়াটিকে পিষুন। চ্যাপ্টা হয়ে গেলে, রসুনের কোয়া থেকে খোসা আলাদা করে নিন।
ক্রাশিং হল আরও এক সহজ কৌশল যা খুব তাড়াতাড়ি রসুনের খোসা ছাড়াতে সাহায্য করে। কিন্তু রসুনকে ক্রাশ বা চূর্ণ করার একমাত্র অসুবিধা হল যে এতে রসুনের আকৃতি নষ্ট হয়ে যায়। ফলে যে যে পদে রসুনগুলি একটি নির্দিষ্ট আকৃতি বা আকারের হতে হবে, তেমন পদে এই পদ্ধতি ব্যবহার করা যাবে না।
৩। ঝাঁকিয়ে নেওয়া
একটি বদ্ধ পাত্রে রসুনের কোয়াগুলি নিয়ে ঢাকনা বন্ধ করে জোরে ঝাঁকুনি দিন কিছু ক্ষণ। দেখবেন কিছুটা খোসা আলগা হয়ে এসেছে। আলগা হয়ে আসা খোসা ফেলে দিয়ে আবার ঝাঁকুনি দিন কিছু ক্ষণ। ঝাঁকুনিতে খোসা সম্পূর্ণ না উঠে এলে একটি পাত্রে ফুটন্ত গরম জল নিয়ে রসুনটিকে দিয়ে দিন। প্রায় ৩০ মিনিট পর জল থেকে তুলে ছাড়িয়ে নিন খোসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

garlic Peeling Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE