Advertisement
০৩ মে ২০২৪
Ease menstrual pain with herbs

৩ ভেষজ: ব্যথা কমানোর ওষুধ ছাড়াই ঋতুস্রাবের অস্বস্তি দূর হবে

‘পেন কিলার’জাতীয় ওষুধের যে বিস্তর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে তা জানার পরেও ওষুধের উপর নির্ভরশীল হয়ে পড়তে হয় অনেক মেয়েকে। কারণ, এ ছাড়া ব্যথা কমানোর উপায় থাকে না।

—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ২৩:২৬
Share: Save:

প্রতি মাসেই চার-পাঁচটা দিন প্রবল অস্বস্তিতে পড়তে হয় মেঘনাকে। ঋতুস্রাবের ব্যথা সামাল দিয়ে ঘরে, বাইরে সব কাজ করতে হয়। ওষুধ ছাড়া এই ব্যথা সহ্য করা অসম্ভব হয়ে পড়ে অনেকের। শুধু পেটে ব্যথা নয়, পা-কোমরে ব্যথা, পেশিতে টান, মেজাজ বিগড়ে যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে হয় বেশির ভাগ মেয়েদের। ‘পেন কিলার’ জাতীয় ওষুধের যে বিস্তর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে, তা জানেন। কিন্তু সমস্যা হল, এত কিছু জানার পরেও নিজের ব্যক্তিগত কাজটুকুর জন্যেও সেই ওষুধের উপরেই ভরসা করতে হয়। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই সমস্যা নিয়ন্ত্রণ করতে পারে কিছু ভেষজ। মাসের এই বিশেষ দিনগুলির কষ্ট কমাতে ওষুধের বদলে সেগুলির উপর ভরসা রাখাই যায়।

১) আদা

যে কোনও সময়ে বাজারে সহজেই আদা পাওয়া যায়। ঋতুস্রাবের প্রবাহ স্বাভাবিক রাখতে এবং ব্যথা কমাতে অনেকেই আদার রস খেয়ে থাকেন।

২) পার্সলে

অনিয়মিত ঋতুস্রাব এবং মাসিকের ব্যথা কমাতে পার্সলে দারুন উপকারী। ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন বি এবং আয়রনে ভরপুর পার্সলে মাসিকের সময়ে পেটফাঁপার সমস্যাও নিয়ন্ত্রণে রাখে।

৩) মেথি

মাসিকের ব্যথা কমাতে মেথি খাওয়ার নিদান দেন অনেকেই। ঋতুস্রাব চলাকালীন জরায়ুর পেশি ক্রমাগত সংকোচন এবং প্রসারণের ফলে যে ব্যথা হয়, তার থেকে মুক্তি দিতে পারে এই মেথি। অতিরিক্ত ব্যথা হলে এক চা চামচ মেথি দানা কাঁচা চিবিয়ে খেতে পারেন। আবার মেথি জলে ফুটিয়ে তার মধ্যে মধু মিশিয়ে সেই পানীয় খাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menstruation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE