Advertisement
০৫ মে ২০২৪
Travel Tips

৩ বিষয়: নিজের গাড়িতেই যান বা গণপরিবহণে, খুদেকে নিয়ে ঘুরতে গেলে সঙ্গে রাখতেই হবে

খুদেকে নিয়ে ঘুরতে যাওয়া তো দূর, রাস্তায় বেরোতেই ভয় পান। কখন কিসে হাত দেয়, সেই হাত না ধুয়েই আবার চিপ্‌স খায়। এমন অভ্যাস হলে ঘুরতে যাওয়া তো ঝক্কির।

Child

শিশুকে নিয়ে ঘুরতে যাওয়া কি সত্যিই বড় ঝক্কির কাজ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ২০:৫০
Share: Save:

বিয়ের পর সঙ্গীকে নিয়ে একাধিক জায়গায় ঘুরেছেন। পাহাড় থেকে সমুদ্র বাদ পড়েনি কিছুই। তবে সন্তান জন্মের পর আর তেমন ঘুরতে যাওয়ার সুযোগ হয় না। অনেকেই মনে করেন, শিশুকে নিয়ে ঘুরতে যাওয়া বড়ই ঝক্কির কাজ। তবে সবসময়ে এমনটা নয়। তিনটি বিষয় মাথায় রাখলেই খুদেকে নিয়ে দিব্যি ঘুরতে যেতে পারেন।

১) একাধিক পকেটযুক্ত ব্যাগ

খুদের প্রয়োজনীয় ছোটখাটো যাবতীয় জিনিস হাতের কাছে রাখা প্রয়োজন। এই ধরনের ব্যাগের একাধিক পকেট থাকায়, জিনিয় পেতে সুবিধা হয়। এই ধরনের ব্যাগ সাধারণত আকারে অন্যান্য ব্যাগের তুলনায় একটু বড় হয়। তাই অনেকটা জিনিস একসঙ্গে ধরে। বাচ্চার খাবার, খেলনা, ওষুধ, দু’-একটি পোশাকও হাতের কাছে রাখা যেতে পারে। সঙ্গে ছোট্ট বালিশও রাখতে পারেন।

২) মেডিক্যাল কিট

যে সব ওষুধ নিয়মিত শিশুকে খাওয়াতে হয়, সেগুলি হাতের কাছে রাখতেই হবে। তা ছা়ড়াও ঘুরতে গেলে এমন অনেক ওষুধ সঙ্গে রাখতে হয়, যেগুলি সহজে পাওয়া যায় না। কেটে-ছড়ে গেলে প্রয়োজনীয় প্রাথমিক চিকিৎসা যাতে করা যায়, সেই ব্যবস্থা যেন থাকে।

৩) ভিজে ওয়াইপ্‌স

খাওয়ার আগে বা পরে হাত ধুতে জলের প্রয়োজন। কিন্তু রাস্তাঘাটে বারে বারে হাত ধোয়ার জন্য সঙ্গে রাখা জল খরচ করা যায় না। তা খাওয়ার কাজেই ব্যবহার করা হয়। তা ছাড়া, খুদেরা কখন, কিসে হাত দিচ্ছে তা-ও সব সময়ে চোখে চোখে রাখা যায় না। তাই হাত ধোয়ার বিকল্প হিসাবে ভিজে ওয়াইপ্‌স রাখাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

child Travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE