Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Egg

Egg Myths: ডিম নিয়ে ৩ ভুল ধারণা: সুস্থ থাকার পথে বাধা হতে পারে

উপকারী জেনেও ডিম নিয়ে বহু ভুল ধারণা পোষণ করেন অনেকে। সেগুলি কী?

ডিম খাওয়া নিয়েও রয়েছে বিভিন্ন রকম ভ্রান্ত ধারণা।

ডিম খাওয়া নিয়েও রয়েছে বিভিন্ন রকম ভ্রান্ত ধারণা। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ১৫:৪৭
Share: Save:

ডিমের মতো স্বাস্থ্যকর খাবার খুব কমই আছে। শরীরে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন জোগাতে ডিম অন্যতম। প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজের পাতে ডিম রাখা অবশ্যই জরুরি। পুষ্টিবিদরাও প্রতি দিন একটি করে ডিম সেদ্ধ খাওয়ার কথা বলে থাকেন। এতে শরীর ভিতর থেকে চনমনে থাকে। তবে ডিম খাওয়া নিয়েও রয়েছে বিভিন্ন রকম ভ্রান্ত ধারণা। অনেকে সেগুলি মেনেও চলেন। তবে চিকিৎসক এবং পুষ্টিবিদরা বলছেন, ডিম নিয়ে যে ধারণাগুলি প্রচলিত আছে, তা একেবারেই ঠিক নয়। সেগুলি মেনে চললে পর্যাপ্ত পুষ্টি থেকে বঞ্চিত থেকে যাবে শরীর।

ধারণা ১

প্রতিদিন ডিম খাওয়া উচিত নয়: চিকিৎসকদের মতে, এমন ভাবার কোনও কারণ নেই। রোজ ডিম খাওয়ার ক্ষতিকর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ডিম শুধু শরীর নয়, এর ভিটামিন বি১২, বি৬, কোলিন, ফোলেট চুল এবং ত্বকের জন্যও ভাল।

ধারণা ২

বাদামি ডিম বেশি উপকারী: ডিমের রং কেমন হবে, তা নির্ভর করে মুরগির জিনের উপর। এর সঙ্গে বেশি বা কম উপকারিতার আদতে কোনও সম্পর্ক নেই। সাদা এবং বাদামি, দুটিই সমান উপকারী।

ধারণা ৩

ডিমের কুসুম খেলে ওজন বাড়তে পারে: ওজন কমানোর পর্বে যে যে খাবার অনেকেই বাদ দেন, তার মধ্যে অন্যতম ডিমের কুসুম। পুষ্টিবিদরা অবশ্য অন্য কথা বলছেন। তাঁদের মতে, ডিমের কুসুমে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ পদার্থ। রোগা হতে এই উপাদানগুলিও জরুরি। রোজের ডায়েটে তাই কুসুম রাখা যেতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE