Advertisement
০৪ মে ২০২৪
Fresh Onion

বেশি করে পেঁয়াজ কিনে রেখেছেন? কী ভাবে রাখলে বর্ষাতেও দীর্ঘ দিন ভাল থাকবে?

পেঁয়াজ দীর্ঘ দিন সংরক্ষণ করা বেশ মুশকিলের। বিশেষ করে এই বর্ষার মরসুমে অল্পেতেই পচে যায়। তবে পেঁয়াজ ভাল রাখার জন্য কয়েকটি উপায় মেনে চলুন।

Image of Onion.

বর্ষাতে পেঁয়াজ সংরক্ষণ করার উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ২০:০১
Share: Save:

পাতলা মাছের ঝোল কিংবা কষা মাংস, রান্নায় পেঁয়াজ না পড়লে স্বাদ হয় না খাবারের। আবার পকোড়া কিংবা কবাবের সঙ্গে কাঁচা পেঁয়াজ থাকলেও মন্দ হয় না। ফলে হেঁশেলের একটি অপরিহার্য জিনিস হয়ে উঠেছে পেঁয়াজ। রোজই রান্নায় প্রয়োজন হয় বলে অনেকেই একসঙ্গে বেশি করে পেঁয়াজ কিনে রেখে দেন। কিন্তু পেঁয়াজ দীর্ঘ দিন রাখা বেশ মুশকিলের। বিশেষ করে এই বর্ষার মরসুমে অল্পেতেই পচে যায়। তবে পেঁয়াজ ভাল রাখার জন্য কয়েকটি উপায় মেনে চলুন।

পাটের ব্যাগে রাখুন

বাজারে গিয়ে খেয়াল করলে দেখা যাবে সব্জি ব্যবসায়ীরা সব সময়ে পাটের বস্তায় আলু, পেঁয়াজ রাখেন। এতে অনেক দিন ভাল থাকে। বাড়িতেও পাটের কোনও ব্যাগে পেঁয়াজ ভরে রাখতে পারেন। দ্রুত নষ্ট হয়ে যাবে না এই আনাজ।

অন্যান্য সব্জির সঙ্গে রাখবেন না

পেঁয়াজ দীর্ঘ দিন ভাল রাখতে কখনওই অন্য সব্জির সঙ্গে রাখবেন না। এর ফলে পেঁয়াজ দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। বিশেষ করে আলু কিংবা রসুনের সঙ্গে পেঁয়াজ রাখার ভুল করবেন না। কারণ, এই দু’টিতে সাইট্রিক অ্যাসিডের মাত্রা অনেক বেশি। এই অ্যাসিডের সংস্পর্শে এসে পেঁয়াজ পচে যেতে পারে।

প্লাস্টিক ব্যাগে রাখবেন না

পেঁয়াজ যদি সত্যিই অনেক দিন পর্যন্ত ভাল রাখতে চান, তা হলে প্লাস্টিকের ব্যাগে না রাখাই ভাল। পেঁয়াজের নিজস্ব আর্দ্রতা রয়েছে। প্লাস্টিক সেই আর্দ্রতা শোষণ করে নেয়। ফলে অল্প দিনেই পচে যায় এই আনাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Fresher
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE