×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

ভিড়ের মধ্যে নজর কাড়তে কেমন যত্ন প্রয়োজন, পুরুষদের জন্য পরামর্শ 

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ মার্চ ২০২১ ১৬:২৬
 নিজের ত্বকের যত্ন না নেওয়ায় কোনও কৃতিত্ব নেই।

নিজের ত্বকের যত্ন না নেওয়ায় কোনও কৃতিত্ব নেই।

রোজ কী ভাবে নিজের যত্ন নিলে সুন্দর দেখাবে, মেয়েদের জন্য তেমন পরামর্শের বন্যা বয়ে যায়। ত্বক, চুল, পোশাক— সব নিয়েই ভাবতে হয়। অথচ কোন জিনিস নিয়ে ভাবতে হবে মহিলাদের নজর কাড়ার জন্য, সে সব বিষয়ে পুরুষদের বলবে কে? শুধু কি শাহরুখ খান, রণবীর কপূরের মতো তারকাদেরই মাথা ব্যাথা রয়েছে নাকি নিজেদের চেহারা নিয়ে? অন্য ছেলেরাও তো চায়, যাতে ভিড়ের মাঝে নজর কাড়ে সে। কোন দিকে বিশেষ ভাবে খেয়াল রাখতে হবে, যাতে আরও আকর্ষণীয় হয়ে ওঠা যায় সকলের কাছে?
নীচে দেওয়া রইল কয়েকটি পরামর্শ।
ত্বকের যত্ন
রোজ নিয়ম মেনে ত্বকের যত্ন নেওয়া জরুরি। সকালে এক বার এবং কাজের পরে রাতে বা়ড়ি ফিরে আরও এক বার মুখ পরিষ্কার করা দরকার। তার পরে একটু মশ্চারাইজারের ব্যবহারও প্রয়োজন। আর বেরোনোর সময়ে চাই সামান্য সানস্ক্রিন ক্রিম। ছেলেরা ক্রিম মাখে না, সাজে না— এ সব ধারণা থেকে বেরোনোর সময় এসেছে।
নিয়ম মেনে খাওয়া
খাওয়াদাওয়ায় নজর রাখা দরকার। আধুনিক সময়ে নিজের যত্ন নিতে পারলেই তা বেশি আকর্ষণীয় দেখায় মহিলার কাছে। নিয়ম করে খেতে হবে ফল, বাদাম এবং সব্জি। রেড মিট কম খেতে পারলে খুব ভাল। খেতে ইচ্ছে করলেও যাতে তা সপ্তাহে এক বারের বেশি না হয়, খেয়াল রাখতে হবে।
জল পান
দিনে অন্তত আট গ্লাস জল খেতে হবে। যথেষ্ট পরিমাণ জল শরীরে ঢুকলে ক্লান্তি দূরে থাকে। মন-মেজাজ চনমনে থাকলে তা চেহারায় প্রকাশ পায়। তা ছাড়া, ত্বক ভাল রাখার জন্যও মাপ মতো জলের প্রয়োজন। কম জল খেলে অনেক সময়ে শুষ্ক দেখায়। এমনকি, চোখ-মুখে থেকে যায় ক্লান্ত ভাব।

মনে রাখা ভাল, নিজের যত্ন না নেওয়ায় কোনও কৃতিত্ব নেই। যে পুরুষ সব দিকে খেয়াল রাখতে সক্ষম, তাঁকেই বেশি আকর্ষণীয় মনে করে আধুনিকারা!

Advertisement
Advertisement