Advertisement
০২ মে ২০২৪
Induction Cleaning Tips

ইনডাকশন থেকে কিছুতেই খাবারের দাগ উঠছে না? ঘরোয়া টোটকাতেই হবে মুশকিল আসান

ভাতের ফ্যান, ডালের দাগ ইনডাকশন থেকে সহজে উঠতে চায় না। এ দাগ শুকিয়ে গেলে পরিষ্কার করা কঠিন হয়ে পড়ে। তবে ঘরোয়া কিছু টোটকার ব্যবহারে ইনডাকশন ঝা চকচকে হয়ে ওঠে।

Tips to clean your Induction Stove.

দীপাবলির আগে ঝকঝকে হোক ইনডাকশনও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৯:৫৪
Share: Save:

গ্যাস থাকলেও প্রায় প্রত্যেকের হেঁশেলে একটা করে ইনডাকশন থাকেই। হঠাৎ গ্যাস ফুরিয়ে গেলে রান্না করতে তখন ইনডাকশনই ভরসা। তা ছাড়া, ইনডাকশনে রাঁধা গ্যাসের চেয়েও অনেক সহজ। রান্নার তলা ধরে যাওয়ার ভয় কম। রান্না চাপিয়ে ঘরে বসে ফোন ঘাঁটলেও পুড়ে যাওয়ার ঝুঁকি নেই বললেই চলে। কর্মসূত্রে যাঁরা বাড়ির বাইরে থাকেন, নিজের রান্না করে নেওয়ার জন্য ইনডাকশন-এর বিকল্প নেই। রোজের জীবনে ইনডাকশন যখন এতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তখন এই যন্ত্রের খেয়াল রাখাও জরুরি। ভাতের ফ্যান, ডালের দাগ ইনডাকশন থেকে সহজে উঠতে চায় না। এ দাগ শুকিয়ে গেলে পরিষ্কার করা কঠিন হয়ে পড়ে। তবে ঘরোয়া কিছু টোটকার ব্যবহারে ইনডাকশন ঝা চকচকে হয়ে ওঠে।

ভিনিগার

বাড়িতে ভিনিগার থাকলে ইনডাকশন পরিষ্কার করা খুব সহজ। প্রথমে শুকনো একটি কাপড় দিয়ে ইনডাকশনটি ভাল করে মুছে নিন। তার পর ভিনিগারে খানিক জল মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণে কাপড় ভিজিয়ে ইনডাকশনের উপরটা মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে।

বেকিং সোডা

ইনডাকশন পরিষ্কার করতেই বেকিং সোডা ব্যবহার করতে পারেন অনায়াসে। গরমজলে খানিকটা বেকিং সোডা মিশিয়ে নিন। তার পর সুতির কাপড় অথবা তুলো মিশ্রণে ভিজিয়ে ইনডাকশনের উপর ভাল করে ঘষে নিন। ইনডাকশনের জেদি দাগ চলে যাবে।

বাসন মাজার তরল সাবান

বাসন পরিষ্কার করতে তরল সাবান ব্যবহার করেন অনেকেই। তবে এই সাবান ইনডাকশনে সরাসরি ব্যবহার না করাই ভাল। ঈষদুষ্ণ জলে খানিকটা তরল সাবান মিশিয়ে নিন। এই মিশ্রণটি ইনডাকশনে মাখিয়ে স্ক্রাবার দিয়ে ভাল করে ঘষে নিন। দেখবেন দাগ দূর হয়েছে। তবে দাগ যদি খুব কঠিন হয়, তা হলে মিশ্রণে খানিকটা বেকিং সোডা মিশিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Induction Stove Home Cleaning Home Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE