Advertisement
০৩ মে ২০২৪
Blanket Care Tips

৫ নিয়ম: কম্বলের যত্ন নিতে মেনে চললে বছরের পর বছর নতুনের মতো থাকবে

কম্বল ব্যবহার করে ফেলে রাখলে চলবে না। কম্বলের ওম দীর্ঘ দিন ধরে রাখতে চাইলে যত্নআত্তি করতেই হবে। কী ভাবে নেবেন কম্বলের যত্ন?

Tips to keep your blankets warm and fluffy for the winters.

শীতে যত্ন নিন কম্বলের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১৮:০৭
Share: Save:

কম্বলের ওম ছাড়া শীতকাল ভাবাই যায় না। শীতের অপরিহার্য জিনিসগুলির মধ্যে পড়ে এটি। তাই শীতে কম্বলের চাই বিশেষ যত্ন। এক বার কম্বল কিনে রাখলে তা বহু বছর থেকে যায়। তবে ব্যবহার করে ফেলে রাখলে চলবে না। কম্বলের ওম দীর্ঘদিন ধরে রাখতে চাইলে যত্নআত্তি করতেই হবে। কী ভাবে নেবেন কম্বলের যত্ন?

১) এক ভাবে ব্যবহার করার ফলে কম্বলে ধুলো জমে প্রচুর। তাই মাঝেমাঝেই ধুলো ঝাড়া জরুরি। শীতের মরসুমে দু’-এক দিন অন্তর কম্বল আলো-বাতাসে মেলে দিন। কম্বল ঝুলিয়ে রেখে ভাল করে ঝেড়ে নিন। এতে সহজেই ধুলো চলে যায়।

২) কম্বল পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন পুরনো ব্রাশ। পুরনো ব্রাশ দিয়ে কম্বলের গায়ে আলতো করে বুলিয়ে নিন। পরিষ্কার জায়গায় কম্বল বিছিয়ে উল্টো দিকে ব্রাশটি কম্বলের গায়ে ভাল করে ঘষে নিন। তা হলে কম্বলে গায়ে আটকে থাকা ধুলো বেরিয়ে যাবে।

৩) কম্বলে দাগ লাগলে তা পরিষ্কার করা বেশ কঠিন। তবে দাগ তোলার ক্ষেত্রে সাবান ব্যবহার না করাই ভাল। তার বদলে ঠান্ডা জলের সঙ্গে ডিটারজেন্ট, সোডা মিশিয়ে ব্যবহার করুন। দাগ লাগা অংশে এই মিশ্রণে ভিজিয়ে রাখুন। তার পর শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে নিন।

Tips to keep your blankets warm and fluffy for the winters.

খুব বেশি ময়লা না হলে কম্বল ঘন ঘন কাচার দরকার নেই। ছবি: সংগৃহীত।

৪) খুব বেশি ময়লা না হলে কম্বল ঘন ঘন কাচার দরকার নেই। আর যদি কাচতেই হয়, তা হলে ঠান্ডা জলে পনেরো মিনিট ভিজিয়ে রাখুন। তার পর কম্বলের জন্য নিরাপদ, এমন কোনও ডিটারজেন্ট দিয়ে ওয়াশিং মেশিনে কম্বল পরিষ্কার করে নিন। গরম জল ব্যবহার করবেন না।

৫) শীতের পরে বছরের বাকি সময় যেখানে কম্বল রাখেন, সেখানে কয়েকটি নিমপাতা ছড়িয়ে রাখুন। এমনি বাজারচলতি কীটনাশকের চেয়ে অনেক বেশি কার্যকরী হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blankets blanket home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE