Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Travel: ফিরে আসছে হাওয়াবদলের স্মৃতি, করোনাকালে স্বাস্থ্য ফেরাতে মানুষ ছুটছেন প্রকৃতির কাছে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ জুলাই ২০২১ ১২:৫৯
হাওয়াবদলে যেতে চাইচেন মানুষ।

হাওয়াবদলে যেতে চাইচেন মানুষ।
ছবি: সংগৃহীত

অসুখ থেকে সেরে ওঠার সময়ে হাওয়াবদল অত্যন্ত পরিচিত বিষয় ছিল কয়েক দশক আগেও। এখন হাওয়াবদলের ধারণা পাল্টেছে। কেউ আর স্বাস্থ্য পুনরুদ্ধার করতে হাওয়াবদলে যাওয়ার কথা ভাবেন না। বরং বাড়িতে থেকেই বিশ্রাম নিয়ে সুস্থ হতে চান।

কিন্তু করোনাকালে হাওয়াবদলের অভ্যাস আবার ফিরে এসেছে। মানুষ আবার স্বাস্থ্য পুনরুদ্ধার করতে প্রকৃতির মাঝে যেতে চাইছেন। তেমনই বলছে হালের সমীক্ষা। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এই গবেষণায় উঠে এসেছে, কী ভাবে বদলে যাচ্ছে করোনাকালে ভ্রমণের ধরন।

কী কী দেখা যাচ্ছে এই পরিস্থিতিতে?

Advertisement

• মানুষ এমন জায়গায় ঘুরতে যেতে চাইছেন, যেখানে ভিড় কম।

• করোনা সেরে যাওয়ার পরেও প্রায় ৬ মাস পর্যন্ত নানা জটিলতায় ভুগছেন বহু মানুষ। এই সময়টা বেড়ানো বা হাওয়াবদলের জন্য বেছে নিচ্ছেন অনেকেই।

• কোনও শহর নয়, মূলত গ্রাম বা প্রাকৃতিক পরিবেশে সময় কাটাতে চাইছেন মানুষ।



• প্রকৃতির মাঝে সময় কাটাতে চাইছেন অনেকেই, কিন্তু পাশাপাশি এমন জায়গায় যেতে চাইছেন না, যেখানে চিকিৎসা সংক্রান্ত পরিষেবা পাওয়া মুশকিল।

• অনেকে হাওয়াবদলে যাওয়ার আগে জেনে নিতে চাইছেন, যেখানে ঘর ভাড়া নিচ্ছেন, সেখানে দরকারে চিকিৎসার সুবিধা পাওয়া যাবে কি না, হোটেলেই কোনও চিকিৎসক আছএন কি না।

হালে বহু দেশেই ব্যাপক হারে টিকাকরণ চলছে। কিন্তু তাতেও এই ধরনের ভ্রমণ বা হাওয়াবদলের প্রয়োজন কমছে না। তেমনই বলছে এই সমীক্ষা।

আরও পড়ুন

Advertisement