Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

Food tips: পুজোর দিন উপোস করবেন? দিনের শেষে যে তিনটি খাবার খেতে পারেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ অক্টোবর ২০২১ ১৫:৫১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অনেকেই পুজো দেওয়ার জন্য উপোস করেন। কিন্তু উপোস ভাঙার পরে অনেকেরই শরীর খারাপ হয়। কারণ এর পরে লুচি, মণ্ডা-মিঠাই বা পোলাও খেয়ে ফেলেন। কিন্তু সুস্থ থাকতে গেলে এই ভুল করবেন না। বরং উপোস ভাঙার পর এমন কিছু খাবার খান, যা আপনার শরীরকে পুষ্টি দেবে।

উপোস ভাঙার পরে কী খেতে পারেন? রইল তালিকা।

Advertisement

কলা ও আখরোটের স্মুদি

সহজেই বানাতে পারেন এই স্মুদি। অনেক ক্ষণ খালি পেটে থাকার পরে এই স্মুদি পেটও ভরাবে। উপকরণও রয়েছে ঘরের মধ্যেই। কলা, দই, আখরোট ও মধু। কলা, দই ও আখরোট একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। তার পরে একটি গ্লাসে ঢেলে এর সঙ্গে ২ চা চামচ মধু মেশান। উপরে আখরোট কুচি ছড়িয়ে পরিবেশন নিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ওটস ক্ষীর

​​​​​​​
এখন অনেকেই ওটস খান। বাড়িতে সহজেই এই উপকরণটি পাওয়া যাবে। উপোস ভাঙার পর খেতে পারেন ওটস ক্ষীর। লাগবে ঘি, ওটস, দুধ এবং শুকনো ফল। প্রথমে প্যানে ঘি গরম করুন। তার পরে ওটস দিয়ে হাল্কা করে নাড়ুন। এতে দুধ মেশান। ওটস নরম না হওয়া পর্যন্ত আঁচ কমিয়ে ভিজিয়ে রাখুন। তার পরে উপরে শুকনো ফল ছড়িয়ে একটু ঘন হতে দিন। গরম গরম খান, তবে গরম খেতে ইচ্ছে না হলে ঠান্ডা করেও খেতে পারেন।

রোস্টেড মাখন

উপোস ভাঙার পর কম ক্যালোরিযুক্ত খাবার হিসেবে খেতে পারেন রোস্টেড মাখন। সুস্বাস্থ্যকর এই খাবার দোকানেও কিনতে পাওয়া যায়। তবে যদি বাড়িতে বানাতে পারেন, তা হলে তো আরও ভাল। প্যানে ঘি গরম করে নিন। তার পরে তাতে নুন ও গোলমরিচ দিয়ে তার সঙ্গে মাখনটা মিশিয়ে দিন। কম আঁচে কয়েক মিনিট ধরে রোস্ট করুন।

আরও পড়ুন

Advertisement