Advertisement
১৬ মে ২০২৪
marriage

Karnataka: বৃষ্টি নেই, ইন্দ্রদেবকে তুষ্ট করতে দুই মহিলার বিয়ে দিলেন গ্রামবাসীরা

কর্নাটকের হালাক্কি ভোক্কালিগা সম্প্রদায়ের এক মহিলা বৃষ্টি, ফসল ও সুখের দেবতার রূপক হিসাবে মালা দিলেন অপর এক মহিলার গলায়।

বৃষ্টি নেই, বৃষ্টি চাই

বৃষ্টি নেই, বৃষ্টি চাই ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ১৯:৩০
Share: Save:

পর্যাপ্ত বৃষ্টি হয়নি। তাই বৃষ্টির দেবতা ইন্দ্রকে সন্তুষ্ট করতে দুই মহিলার বিয়ে দিলেন কর্নাটকের গোকর্ণের একটি গ্রামের বাসিন্দারা। হালাক্কি ভোক্কালিগা সম্প্রদায়ের এক মহিলা বৃষ্টি, ফসল ও সুখের দেবতার রূপক হিসাবে মালা দিলেন অপর এক মহিলার গলায়।

বিয়ে উপলক্ষে বহু মানুষ সমবেত হয়েছিলেন উত্তর কর্নাটকের তারামাক্কি গ্রামে। ডিজে চালিয়ে গান ও শোভাযাত্রার ব্যবস্থাও ছিল। গ্রাম থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি স্থানীয় কেতকী বিনায়ক মন্দিরে যায়। মন্দিরটিতে করিদেবহারু নামের এক দেবতারও পুজো করা হয়। সেখানেই একে অপরের গলায় মালা দেন দুই মহিলা।

স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, বহু দিন ধরেই তাঁদের সম্প্রদায়ের মধ্যে প্রচলন রয়েছে এই ধরনের বিবাহের। পাত্রী নির্বাচন থেকে কাজকর্ম, সব কাজই করেন মহিলারা। নিয়মের দিক থেকে সাধারণ বিয়ের সঙ্গে এই বিবাহের তেমন কোনও তফাত নেই। কেবল মন্ত্রের বদলে স্থানীয় ভাষায় লোকসঙ্গীত গাওয়া হয় বিয়ের সময়ে। তবে মালাবদল করলেও একসঙ্গে থাকেন না দুই পাত্রী। বিয়ের কয়েক ঘণ্টার মধ্যেই শেষ হয় সব অনুষ্ঠান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

marriage Same Sex Marriage Raining
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE