Advertisement
০৪ মে ২০২৪
Grapes

কালো আঙুর নাকি সবুজ কোনটি বেশি উপকারী?

ডায়াটিশিয়ান সুবর্ণা রায়চৌধুরীর কথায়, সবুজ আঙুর বেশি প্রচলিত হলেও কিছু ক্ষেত্রে কিন্তু কালো আঙুর বেশি উপকারী। বুদ্ধির বিকাশে সাহায্য করে এই ধরনের আঙুর।

জেনে নিন বিভিন্ন ধরনের আঙুরের উপকারিতা

জেনে নিন বিভিন্ন ধরনের আঙুরের উপকারিতা প্রতীকী ছবি।

কোয়েনা দাশগুপ্ত
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ০৮:৫৮
Share: Save:

কথায় আছে খালি পেটে জল আর ভরা পেটে ফল। পুষ্টিবিদ, চিকিৎসক সকলেই দিনে অন্তত একটা ফল খাওয়ার পরামর্শ দিয়েই থাকেন। ফলের মধ্যে আঙুরের উপকারিতা বহুবিধ। সুস্বাদু এই ফল দিয়েই ওয়াইন, জেলি-জ্যাম ইত্যাদি তৈরি হয়। বিভিন্ন রান্নায়ও ব্যবহার করা হয়ে থাকে এই ফল। আঙুর শুকিয়ে তৈরি হয় কিশমিশ। পোলাও থেকে পায়েস, কেক থেকে কাস্টার্ড সবেতেই যার ব্যবহার। রসালো এই ফলটিতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, খনিজ ও ভিটামিন। আঙুর বিভিন্ন রকমের হয়ে থাকে— সবুজ, কালো, লাল ইত্যাদি। বিভিন্ন রঙের আঙুরের উপকারিতাও ভিন্ন, একে একে জেনে নেব সেটাই।

যে কোনও আঙুরেই থাকে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন কে, সি, বি১, বি৬, এবং পটাশিয়াম ও ম্যাঙ্গানিজের মতো খনিজ উপাদান। তবে সবুজ আঙুরের তুলনায় কালো আঙুরে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম এবং ভিটামিন সি বেশি থাকে। আর সবুজ আঙুরে থাকে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি এবং ভিটামিন কে।

কালো আঙুরের উপকারিতা?

ডায়াটিশিয়ান সুবর্ণা রায়চৌধুরীর কথায়, সবুজ আঙুর বেশি প্রচলিত হলেও কিছু ক্ষেত্রে কিন্তু কালো আঙুর বেশি উপকারী। বুদ্ধির বিকাশে সাহায্য করে এই ধরনের আঙুর। অ্যালঝাইমার্সের রোগীদের কালো আঙুর খাওয়ার পরামর্শ দিলেন সুবর্ণা। তা ছাড়া, কালো আঙুরকে কিছু ক্ষেত্রে ডায়াবেটিক রোগীদের ডায়েট প্ল্যানেও তিনি রাখেন। কালো আঙুরে থাকা রেসভেরাট্রল ইনসুলিন রক্তে শর্করার মাত্রা কমাতে পারে। ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে নিয়ন্ত্রণে রাখতে পারে ব্লাড সুগার। এই রেসভেরাট্রলের উপস্থিতির কারণেই এর রং কালো হয়ে থাকে। রেসভেরাট্রলের উপস্থিতি যত বেশি থাকবে, তত বেশি আঙুরের রং গাঢ় হবে। তা ছাড়া কালো আঙুর রক্তে নাইট্রিক অক্সাইডের মাত্রা বৃদ্ধি করে যা রক্তনালির প্রতিবন্ধকতা দূর করে। ফলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমে। হৃদ্্রোগের পাশাপাশি ক্যানসার প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় এই আঙুর। ফ্যাট মেটাবলিজ়ম বাড়িয়ে শরীরে কোলেস্টেরল কমায়। হাড়ের গঠনে, হাড় শক্ত রাখতেও কালো আঙুর সাহায্য করে। শুধু তাই নয়, মূত্রনালি পরিষ্কার করে শরীরকে ডিটক্সিফাই করে। চোখের জন্যও ভাল কালো আঙুর। লাল বা সবুজ আঙুরের তুলনায় এতে বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। ত্বক ভাল রাখতেও খুব উপকারী কালো আঙুর। এতে থাকা ভিটামিন সি ত্বক উজ্জ্বল রাখে, বিশেষ করে ব্রণর হাত থেকেও ত্বককে রক্ষা করে।

সবুজ আঙুরের উপকারিতা

সবুজ আঙুরে থাকে ক্যাটেকিনস অ্যান্টিঅক্সিড্যান্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে থাকা ভিটামিন কে, ভিটামিন সি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এই কারণে অনেক সময়ে ফেসিয়াল করার সময়ে আঙুরের রস দেওয়া হয়। তা ছাড়া, ভিটামিন সি থাকায় সবুজ আঙুর ব্যাকটিরিয়াল, ফাঙ্গাল ইনফেকশন প্রতিরোধে সাহায্য করে। পাশাপাশি এতে থাকা ভিটামিন কে হাড়ের কর্টিলেজ ভাল রাখতে সাহায্য করে।

কালো না কি সবুজ?

এককথায় বলা যায় কালো ও সবুজ দুই আঙুরই শরীরের জন্য প্রয়োজনীয়। পুষ্টিগুণও প্রায় একই তাদের। অ্যান্টিঅক্সিড্যান্টের পাশাপাশি দুই ধরনের আঙুরেই থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বাড়াতে সাহায্য করে। ত্বকও ভাল রাখে।

তবে অনেক উপকার থাকলেও অতিরিক্ত আঙুর খেলে কিন্তু হতে পারে ডায়েরিয়া। আর তাই পুষ্টিবিদ সুবর্ণা বললেন, “ব্লাড সুগার বা রেনাল পেশেন্ট ছাড়া সকলে প্রতিদিন অন্তত ২০০ গ্রাম আঙুর খেতেই পারেন। তার মধ্যে ১০০ গ্রাম সবুজ, ১০০ গ্রাম কালো আঙুর মিশিয়ে খাওয়া ভাল। ডায়াবেটিক রোগীরা দিনে দু’ধরনের আঙুর মিশিয়ে ৭৫ থেকে ১০০ গ্রাম খেতে পারেন।’’ তাতে দু’ধরনের আঙুরের সুফলই পাবে আপনার শরীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Grapes Health Fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE